Advertisement
২২ জুলাই ২০২৪
Dark Circle

দামি ক্রিম মেখেও চোখের তলার কালচে দাগ যাচ্ছে না? সমস্যা থেকে মুক্তি পেতে অভ্যাসে বদল আনা জরুরি

চোখের তলায় কালচে ছোপ পড়ার নানা কারণ থাকতে পারে। রোজকার জীবনে কিছু পরিবর্তন আনলেই চোখের নীচের কালো দাগ থেকে মুক্তি পেতে পারেন। জানেন, সেগুলি কী কী?

Few tips to get rid of dark circle

ক্রিম মেখে নয়, অভ্যাসে বদল এনেই দূর হবে চোখের তলার কালি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:৪৯
Share: Save:

অফিসের কাজের চাপ, শারীরিক কোনও অসুস্থতা, রাত জাগার অভ্যাস থাকলে চোখের তলায় কালচে ছোপ পড়া অস্বাভাবিক নয়। শরীর ক্লান্তির ছাপ যেন চোখের তলায় এসে পড়ে। চোখের তলার এই কালচে দাগ তুলতে অনেকেই বাজারচলতি নানা ধরনের প্রসাধনী ব্যবহার করেন। কিন্তু সেই সব প্রসাধনী যে সকলের ক্ষেত্রে একই রকম ফল দেয়, তা কিন্তু নয়। রোজকার জীবনে কিছু পরিবর্তন আনলেই চোখের নীচের কালো দাগ থেকে মুক্তি পেতে পারেন। জানেন, সেগুলি কী কী?

১) পর্যাপ্ত ঘুম: অতিরিক্ত ক্লান্তি, রাত জাগা, অবসাদ এবং অপর্যাপ্ত ঘুম চোখের নীচে কালি বা ডার্ক সার্কল হওয়ার অন্যতম কারণ। রাতের পর রাত জেগে ফোন ঘাঁটা, সিনেমা দেখা, চোখের যত্ন না নেওয়ার কারণেও চোখের তলায় কালি পড়তে পারে। তাই প্রতি দিন ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমোনো জরুরি।

২) শরীরকে আর্দ্র রাখা: শরীরে জলের অভাব হলে চোখের তলার কালি বেশি নজরে পড়ে। তাই পর্যাপ্ত পরিমাণে জল খেয়ে শরীরকে আর্দ্র রাখতে পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

৩) ঠান্ডা সেঁক: সারা দিনের ক্লান্তি এবং চোখের তলার কালচে ছোপ দূর করতে চোখে বরফের সেঁক দেওয়া যেতেই পারে। তবে সরাসরি চোখে বরফ ঘষতে যাবেন না, পাতলা সুতির কাপড়ে বরফের টুকরো মুড়ে নিয়ে তার পর চোখের চারপাশে বুলিয়ে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Beauty Tip Dark Circle
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE