Advertisement
০৫ মে ২০২৪
Makeup Tips

অল্প খরচে বাড়িতেই তৈরি করে ফেলতে পারেন মেকআপ রিমুভার! কোন উপকরণগুলি কাজে লাগাবেন?

মেকআপ না তুলে ঘুমোতে গেলে ত্বকে কিন্তু ব্রণ, ফুসকুড়ি অবধারিত। এই অভ্যাসের কারণেই অকালেই ত্বক কুঁচকে যায়। কিন্তু যদি মেকআপ রিমুভার শেষ হয়ে যায়, তা হলে কী করবেন?

৫ ঘরোয়া টোটকাতেই তুলে ফেলুন মেকআপ।

৫ ঘরোয়া টোটকাতেই তুলে ফেলুন মেকআপ। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২৩ ১৮:৪০
Share: Save:

বিয়েবাড়ি হোক কিংবা প্রিয় মানুষের সঙ্গে ডেট— কোথাও যাওয়ার আগেই নিঁখুত ভাবে মেকআপ করতে পছন্দ করেন কেউ কেউ। তবে যতটা যত্ন নিয়ে আমরা মেকআপ করি, মেকআপ তোলার ক্ষেত্রে আসে ততটাই অনীহা! অনেকে আবার মেকআপ না তুলেই ঘুমিয়ে পড়েন। বেশি ক্ষণ মেকআপ করে রাখা ত্বকের পক্ষে মোটেই ভাল নয়।

মেকআপ না তুলে ঘুমোতে গেলে ত্বকে কিন্তু ব্রণ, ফুসকুড়ি অবধারিত। এই অভ্যাসের কারণেই অকালেই ত্বক কুঁচকে যায়। কিন্তু যদি মেকআপ রিমুভার শেষ হয়ে যায়, তা হলে কী করবেন? চিন্তা নেই! ঘরোয়া উপকরণ দিয়েই বানিয়ে ফেলুন মেকআপ রিমুভার। রইল প্রণালী।

১) নারকেল তেল মেকআপ রিমু‌ভার হিসাবে দারুণ কাজ করে। তুলোয় সামান্য পরিমাণে এই তেল নিয়ে খুব সহজেই সারা মুখের মেকআপ তুলে ফেলতে পারেন। এটি ব্যবহার করলে ত্বকের আর্দ্রতাও বজায় থাকে।

২) হাতের কাছে অলিভ অয়েল থাকলে চিন্তা নেই। অলিভ অয়েল তুলোয় লাগিয়ে মুখে ঘষে নিন। সব মেকআপ উঠে আসবে। এর পর গরম জলের ভাপ নিতে পারলে আরও ভাল। এতে ত্বকে জেল্লাও আসবে।

৩) দুই টেবিল চামচ জোজোবা অয়েল আর গোলাপ জল ভাল করে মিশিয়ে নিন। এ বার মিশ্রণে তুলো ভিজিয়ে সব মেকআপ তুলে ফেলুন। জোজোবা অয়েল মুখ পরিষ্কার করে এবং সব মেকআপ তুলে দেয়, অন্য দিকে গোলাপ জল ত্বক তরতাজা আর নরম রাখে।

কাঁচা দুধ খুব ভাল ক্লিনজারের কাজ করে।

কাঁচা দুধ খুব ভাল ক্লিনজারের কাজ করে। ছবি: সংগৃহীত।

৪) এক চামচ পেট্রোলিয়াম জেলির সঙ্গে এক চামচ অ্যালো ভেরা জেল খুব ভাল করে মিশিয়ে নিন। এই মিশ্রণ মেকআপ তুলতে ব্যবহার করুন। অ্যালো ভেরা জেল ত্বককে যে কোনও রকমের প্রদাহ থেকে রক্ষা করবে। ত্বকের জেল্লা ফেরাবে।

৫) কাঁচা দুধ খুব ভাল ক্লিনজারের কাজ করে। দুধে থাকে ভিটামিন, ক্যালসিয়াম, ফ্যাট, প্রোটিন। এগুলি ত্বকের জন্যে উপকারী। কাঁচা দুধে তুলো ভিজিয়ে মেকআপ পরিষ্কার করে নিতেই পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE