Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Wavy Hair

৫ কাজ: ঢেউ খেলানো চুলের যত্ন নিতে যা করবেন না

সোজা চুল বা কোঁকড়ানো চুলের জন্য নির্দিষ্ট প্রসাধনী থাকলেও ঢেউ খেলানো চুলের যত্নে আলাদা করে কী কী করা উচিত, তা জানেন না অনেকেই।

Image of hair.

যত এলোমেলো আলগা ঢেউ খেলানো চুল হবে, তত দেখতে সুন্দর লাগবে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ মে ২০২৩ ২১:১৮
Share: Save:

সোজা চুল দেখে দেখে একঘেয়ে লাগছে? চুলে একটু ঢেউ খেললে মন্দ হয় না। পার্লারের মতো খুব পেশাদার কোঁকড়ানো চুলের দরকার নেই। যত এলোমেলো আলগা ঢেউ খেলানো চুল হবে, তত দেখতে সুন্দর লাগবে। আর সেটা পেতে খুব বেশি কাঠখড় পোড়ানোর প্রয়োজন নেই। বাড়িতে খুব সহজে নিজেই করে নিতে পারবেন। কিন্তু সমস্যা হল, সোজা চুল বা কোঁকড়ানো চুলের জন্য নির্দিষ্ট প্রসাধনী থাকলেও ঢেউ খেলানো চুলের যত্নে আলাদা করে কী কী করা উচিত, তা জানেন না অনেকেই। তবে বিশেষজ্ঞরা বলছেন, সাধারণ কয়েকটি নিয়ম মেনে চললে ঢেউ খেলানো চুলও থাকবে রেশমের মতো।

কোন নিয়ম মেনে চললে চুল হবে স্বাস্থ্যোজ্জ্বল?

১) রাসায়নিক ব্যবহার না করা

চুলের ধরন যেমনই হোক রাসায়নিক দেওয়া প্রসাধনী ব্যবহার করলে তা খারাপ হবেই। তাই সোজা চুল ঢেউ তুলতে ঘরোয়া টোটকা ব্যবহার করে দেখতে পারেন।

২) সঠিক শ্যাম্পুর ব্যবহার

চুলের ধরন অনুযায়ী শ্যাম্পু ব্যবহার করুন। বাজার থেকে কেনা শ্যাম্পুর মধ্যে সালফেট মতো রায়ায়নিক থাকে। যা চুলের জন্য ক্ষতিকর। তাই শ্যাম্পু কেনার সময় সতর্ক থাকতে হবে।

৩) কন্ডিশনার ব্যবহার না করা

ত্বকের মতোই চুলেরও আর্দ্রতা বজায় রাখার প্রয়োজন রয়েছে। চুল অতিরিক্ত শুষ্ক হওয়ার হাত থেকে রক্ষা করতে কন্ডিশনার ব্যবহার করা জরুরি।

৪) রোজ চুলে জল না দেওয়া

প্রতিদিন চুলে শ্যাম্পু করলে দেখতে যদিও ভাল লাগে। তবে এই অভ্যাসে কিন্তু চুল অতিরিক্ত শুষ্ক হয়ে যেতে পারে। কারণ, প্রতিদিন শ্যাম্পু করলে মাথার ত্বকে থাকা প্রাকৃতিক তেল নষ্ট হয়ে যায়।

৫) বেশি না আঁচড়ানো

দিনে দু-তিন বার চুল আঁচড়ানো যেতে পারে। তবে ক্ষণে ক্ষণে আঁচড়ালে চুল ঝরে পড়া তো আটকানো যাবেই না। চুলের স্থিতিস্থাপকতাও নষ্ট হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE