Advertisement
১৯ জুন ২০২৪
Coffee for Skin and Hair

মাথার চুল থেকে পায়ের নখের যত্ন নেওয়া যাবে শুধুমাত্র কফি দিয়েই

কফিতে থাকা ক্যাফিন, পলিফেনলের মতো উপাদান চুল এবং ত্বকের জন্য যথেষ্ট গুরুত্বপূর্ণ। এ ছাড়াও কফি বীজে থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট ফ্রি র‌্যাডিক্যালের হাত থেকে ত্বককে সুরক্ষিত রাখে।

Image of coffee mask

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৩ ১৮:০৭
Share: Save:

বৃষ্টিভেজা সকালবেলা বা কাজ থেকে ফিরে সন্ধেবেলা, কফির কাপে চুমুক না দিলেই নয়। এক মুহূর্তে মনমেজাজ ফুরফুরে করে তুলতে কফির জুড়ি মেলা ভার। কিন্তু এই কফি যে রূপচর্চার কাজে লাগতে পারে, তা জানতেন না। কফিতে থাকা ক্যাফিন, পলিফেনলের মতো উপাদান চুল এবং ত্বকের জন্য যথেষ্ট গুরুত্বপূর্ণ। এ ছাড়াও কফি বীজে থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট ফ্রি র‌্যাডিক্যালের হাত থেকে ত্বককে সুরক্ষিত রাখে। ধোঁয়া, ধুলো এবং বাতাসের নানা দূষিত পদার্থ থেকে ত্বক এবং চুলের ক্ষতি আটকে দিতে পারে। চুল এবং ত্বকের যত্নে কফি কী ভাবে ব্যবহার করা যায়?

১) ত্বকের স্ক্রাব

নারকেল তেল, অলিভ অয়েলের মধ্যে কফির গুঁড়ো দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। স্নানের আগে গায়ে মেখে রাখুন কিছু ক্ষণ। তার পর উষ্ণ জলে স্নান করে ফেলুন।

২) চুলের স্ক্রাব

মাথায় যে শ্যাম্পু ব্যবহার করেন, তার মধ্যে মিশিয়ে নিন কফির গুঁড়ো। শ্যাম্পু করার মতোই মাথার ত্বকে মেখে, ধুয়ে ফেলুন। বর্ষাকালে খুশকির সমস্যা দূর করতে ম্যাজিকের মতো কাজ করে এই টোটকা।

৩) মাস্ক

কফি, মধু এবং টক দই মিশিয়ে একটি মাস্ক তৈরি করে নিন। মিনিট ১৫ মুখে মেখে রেখে দিন। চটজলদি মুখে জেল্লা ফেরাতে পারে কফির এই মাস্ক।

৪) চুলের রং

মেহেন্দির রং গাঢ় করতে অনেকেই তার মধ্যে কফির গুঁড়ো মেশান। তবে জলে কফির গুঁড়ো ফুটিয়ে সেই জল ঠান্ডা করেও সরাসরি মাথায় মাখা যায়।

৫) ফুট সোক

সারা দিন ঘুরে পায়ে ব্যথা হয়েছে? পা ডোবানো যায় এমন বড় একটি পাত্রে ঈষদুষ্ণ জল নিন। তার মধ্যে মিশিয়ে নিন কফির গুঁড়ো। এ বার সেই জলে দু’টি পা ডুবিয়ে বসে থাকুন ৩০ মিনিট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Coffee Scrub Exfoliate
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE