Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Skincare

Winter Skincare: শীতে শুষ্ক ত্বকের সমস্যায় ভুগছেন? কোন খাবার ফেরাতে পারে জেল্লা

কোন খাবার এ সময়ে বিশেষ ভাবে সাহায্য করতে পারে ত্বকের জেল্লা ফেরাতে?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২২ ১৪:৩০
Share: Save:

শীত মানেই শুষ্ক ত্বকের সমস্যা। তা নিয়ে সেই নভেম্বর মাসের শেষের দিক থেকে শুরু হয়েছে লড়াই। কখনও ময়শ্চারাইজার মাখা, কখনও বা দুধের সঙ্গে বেসন মিশিয়ে রূপচর্চা। কিন্তু তাতেও সব সময়ে ত্বকের জেল্লা ধরে রাখা যাচ্ছে না। ফলে চিন্তা বাড়ছে। এর মধ্যে নিজের ত্বকের যত্ন নিতে আর কী কী করবেন, ভেবেই পাচ্ছেন না। তবে সমাধান লুকিয়ে আছে কিছু খাবারে। যা খেলে অনেকটাই ভাল রাখা যাবে ত্বক।

কোন খাবার এ সময়ে বিশেষ ভাবে সাহায্য করতে পারে ত্বকের জেল্লা ফেরাতে?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

১) গাজর: শীতের সব্জি। বিটা-ক্যারোটিন আর লাইকোপিনে ভর্তি। সূর্ষের অতিবেগুনি রশ্মির থেকে বাঁচাতে পারে ত্বককে। সঙ্গে গাজরের ভিটামিন এ, পটাশিয়াম এবং অ্যান্টি-অক্সিড্যান্ট ত্বকের শুষ্কতার সমস্যা কাটায়।

২) কমলালেবু: এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। শরীরের যেমন প্রতিরোধশক্তি বাড়াতে পারে এই লেবু, তেমনই ত্বককেও দেয় সুরক্ষা। এতে জলের পরিমাণ অনেকটা থাকে। তা ত্বকের আর্দ্রতা বাড়ায়। আর কমলালেবু হজম প্রক্রিয়াও বাড়ায়। তাতেও ত্বকের ঔজ্জ্বল্য বাড়ে।

৩) জল: শীতকালে জল তেষ্টা অনেকেরই কম পায়। কিন্তু শরীর প্রয়োজন মতো জল না পেলেই বাড়ে সমস্যা। ভিতর থেকে শুকিয়ে যেতে থাকে শরীর। তার ছাপ পড়ে ত্বকেও। রোজ নিয়ম করে ৪ লিটার জল খেলে শীতেও ত্বক থাকবে উজ্জ্বল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skincare Food Winter care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE