Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Skin care

শীতকাল মানেই বিয়ের মরসুম, ত্বকের যত্ন নিতে ভরসা রাখতে পারেন কয়েকটি পানীয়ে

ত্বকের যত্ন নিতে ভরসা রাখতে পারেন কয়েকটি পানীয়ের উপর। ত্বকের জেল্লা তো বাড়বেই, সেই সঙ্গে শরীরও পাবে বাড়তি পুষ্টি।

ভিটামিন এ, বি, সি, পটাশিয়ামের মতো স্বাস্থ্যকর কিছু উপাদান রয়েছে আপেলে।

ভিটামিন এ, বি, সি, পটাশিয়ামের মতো স্বাস্থ্যকর কিছু উপাদান রয়েছে আপেলে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২২ ১৯:৪৯
Share: Save:

শীতকাল আসন্ন। একটু একটু করে ঠান্ডা পড়তে শুরু করেছে। সেই সঙ্গে ত্বক এবং শরীরের কিছু সমস্যা ধীরে ধীরে দেখা দিতে শুরু করেছে। সর্দি-কাশি তো রয়েছেই। শীতের প্রভাব যেন ত্বকের উপর বেশি করে পরে। ত্বক রুক্ষ হয়ে যাওয়া, ব্রণর বাড়বাড়ন্ত, র‌্যাশের মতো কিছু সমস্যা লেগেই থাকে। অনেকেই ঝলমলে ত্বক পেতে নামী-দামি কিছু প্রসাধনীর ব্যবহার করে থাকেন। তাতে সাময়িক লাভ পাওয়া গেলেও, দীর্ঘস্থায়ী কিছু হয় না। কিছু ক্ষেত্রে হিতে বীপরিতও হয়। এতে ঝামেলায় না গিয়ে ত্বকের যত্ন নিতে ভরসা রাখতে পারেন কয়েকটি পানীয়ের উপর। ত্বক তো ভাল থাকবেই, সেই সঙ্গে শরীরও পাবে বাড়তি কিছু পুষ্টিগুণ।

অনেকেই ঝলমলে ত্বক পেতে নামী-দামি কিছু প্রসাধনীর ব্যবহার করে থাকেন।

অনেকেই ঝলমলে ত্বক পেতে নামী-দামি কিছু প্রসাধনীর ব্যবহার করে থাকেন। প্রতীকী ছবি।

লেবু এবং মধুর জল

সকালে উঠে ঈষদুষ্ণ জলে লেবু এবং মধু মিশিয়ে খাওয়ার অভ্যাস রয়েছে অনেকেরই। বলিপাড়ার অনেক অভিনেত্রী সকাল শুরু করেন এই পানীয় দিয়ে। ওজন ঝরানো ছাড়াও এই পানীয় ত্বকের জেল্লা ফেরাতেও দারুণ কার্যকরী। লেবু এবং মধুর জল পেটের স্বাস্থ্য ভাল রাখে। হজমশক্তি উন্নত করে। পরিপাক ক্রিয়া উন্নত হলে তার প্রভাব পড়ে ত্বকেও। শরীরের যাবতীয় টক্সিন বাইরে বার করে দিয়ে ত্বক পরিষ্কার রাখে এই পানীয়।

বিট এবং গাজরের রস

শীতকাল আসছে। এই মরসুমে বাজায় ছেঁয়ে থাকে বিট, গাজরের মতো রঙিন সব্জি। এই দুই সব্জিতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্ট। যা শরীরের নানা সমস্যা দূর করা ছাড়াও, ত্বকের জেল্লা ফেরায়। বলিরেখা, মেচেতা, অকাল বার্ধক্যের মতো সমস্যা এড়াতে এই দুই সব্জি দিয়ে বানিয়ে নিতে পারেন স্বাস্থ্যকর একটি পানীয়। বিট এবং গাজরে থাকা ফাইবার পেটের স্বাস্থ্যের খেয়াল রাখে।

শসা দিয়ে তৈরি পানীয়

শরীর আর্দ্র রাখতে শসার ভূমিকা অনবদ্য। শসাতে জলের পরিমাণ প্রচুর। ফলে শরীরের প্রতিটি কোষ সচল রাখতে শসার আলাদাই উপকারিতা রয়েছে। শুধু তো শরীর নয়, ত্বকের দেখাশোনা করে শসা। ব্রণ, র‌্যাশ, ত্বকের রক্ষতা দূর করতে খেতে পারেন শসা দিয়ে তৈরি পানীয়। বাড়তি উপকার পেতে এই পানীয়ে মিশিয়ে নিতে পারেন পুদিনা পাতা। ঠান্ডা থাকবে শরীর।

আপেলের রস

ভিটামিন এ, বি, সি, পটাশিয়ামের মতো স্বাস্থ্যকর কিছু উপাদান রয়েছে এই ফলে। শীতে ত্বকের লাবণ্য অনেকটাই হারিয়ে যায়। ত্বকের ঔজ্জ্বল্য ফেরাতে আপেল দারুণ কার্যকরী। আপেল ত্বকে আনে একটা বাড়তি জেল্লা। যা সকলের মাঝে আলাদা করবে আপনাকে। এ ছাড়াও আপেলে ফাইবার রয়েছে প্রচুর পরিমাণে। যা ত্বকে আলাদা করে পুষ্টি জোগায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin care Winter remedies
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE