Advertisement
০২ মে ২০২৪
Pigmentation

মেচেতার দাগে মুখ ভরে গিয়েছে? আলুর গুণেই ত্বকে আসবে জেল্লা

বাজারচলতি প্রসাধনী ব্যবহার করেও অনেক সময় মেচেতার সমস্যা থেকে মুক্তি পাওয়া যায় না। তবে আলু এ ক্ষেত্রে আশার আলো দেখাতে পারে।

Symbolic Image.

আলুর গুণেই দূর হতে পারে ত্বকের দাগছোপ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ জুলাই ২০২৩ ২০:৩৮
Share: Save:

ত্বকের দাগছোপ নিয়ে নাজেহাল অনেকেই। বয়সের চাকা যত সামনের দিকে এগোতে থাকে, এই সমস্যা যেন আরও বাড়তে থাকে। সকলেই মসৃণ ত্বক চান। কিন্তু অবাঞ্ছিত দাগছোপ অস্বস্তির জন্ম দেয়। বাজারচলতি প্রসাধনী ব্যবহার করেও অনেক সময় এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায় না। তবে আলু এ ক্ষেত্রে আশার আলো দেখাতে পারে। আলুর গুণেই দূর হতে পারে ত্বকের দাগছোপ। কী ভাবে ব্যবহার করলে তবেই মিলবে সুফল?

আলুর রস

মেচেতার সমস্যা থেকে নিষ্কৃতি পেতে আলুর রস হতে পারে অন্যতম সমাধান। আলুর খোসা ছাড়িয়ে টুকরো করে কেটে মিক্সিতে ঘুরিয়ে নিন। তার পর রস ছেঁকে নিয়ে সারা মুখে লাগিয়ে রাখুন ঘণ্টাখানেক। শুকিয়ে খটখটে হয়ে এলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২-৩ দিন করলেই মিলবে উপকার।

পাতলা করে আলু কেটে নিন

গোল আকারে পাতলা করে আলু কেটে সারা মুখে ঘষুন। ১০-১৫ মিনিট এটা করুন। বিশেষ করে মুখের যে অংশে দাগছোপের পরিমাণ বেশি, সেখানে ভাল করে ঘষে নিন। তখনি মুখ ধুয়ে ফেলবেন না। কিছু ক্ষণ পর ঈষদুষ্ণ গরমজল দিয়ে মুখ ধুয়ে নিন। কয়েক দিনেই উঠে যাবে দাগছোপ।

আলু এবং মধুর প্যাক

মধু ত্বকের খেয়াল রাখতে পারদর্শী। ত্বক ভিতর থেকে মসৃণ রাখে। মেচেতার দাগছোপ দূর করতেও তাই আলু আর মধু দিয়ে বানিয়ে নিন ফেস প্যাক। আলু সেদ্ধ করে চটকে নিন। সেদ্ধ আলুর মধ্যে কয়েক চামচ মধু মিশিয়ে আরও এক বার ত্বকে লাগিয়ে রাখুন। ২০-৩০ মিনিট পর ধুয়ে ফেলুন। কিছু দিন নিয়ম করে এটা করলে সুফল পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pigmentation Skin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE