Advertisement
২১ মে ২০২৪
Holi 2024

চুটিয়ে রং খেললেও ত্বকের ক্ষতি হবে না! তেমন চাইলে ত্বকের যত্ন নেওয়া শুরু করে দিন

বসন্ত উৎসবে ত্বকের চাই বাড়তি যত্ন। হাতে কিছুটা সময় আছে এখনও। কী ভাবে ত্বকের খেয়াল রাখবেন?

Get your skin and hair Holi-ready with these tips

রং মাখলেও ত্বকের ক্ষতি হবে না। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ মার্চ ২০২৪ ১৯:৫১
Share: Save:

বসন্ত জাগ্রত দ্বারে। দু’দিন পরেই দোল। ঘরে ঘরে বসন্ত উৎসবের প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। উদ্‌যাপনের পরিকল্পনা চলছে জোরকদমে। তবে শুধু উৎসবের আতিশয্যে ভেসে গেলে চলবে না। ত্বকেরও খেয়াল রাখতে হবে। কারণ, রং খেলার পর ত্বকে নানারকম সংক্রমণ দেখা যায়। ত্বক জ্বালা করে। তাই এই উৎসবে ত্বকের চাই বাড়তি যত্ন। হাতে কিছুটা সময় আছে এখনও। কী ভাবে ত্বকের খেয়াল রাখবেন?

১)একটু নিয়ম মেনে দোল খেললেই রং বা আবির থেকে ত্বকের সংক্রমণ এড়ানো যায়। কিছু কিছু অসুখ থাকলে, সে সব রোগে রং না খেলাই ভাল। আবিরের সময়ও অবলম্বন করতে হয় বাড়তি কিছু সতর্কতা। সে ক্ষেত্রে ভেষজ রং ব্যবহার করতে পারেন।

২) বাড়ির খুদে সদস্য হোক বা আপনি নিজে, ময়েশ্চারাইজার না মেখে রং খেলা নয়। সারা শরীরে ভাল করে ময়শ্চারাইজার মেখে তবেই রং খেলুন। স্টেরয়েডধর্মী কোনও ক্রিম ব্যবহার করবেন না। বরং ময়শ্চারাইজার মাখুন কিংবা সাধারণ পেট্রোলিয়াম জেলি মেখে নিন। এতে শরীরে রং বসবে না, আর উঠবেও তাড়াতাড়ি।

Get your skin and hair Holi-ready with these tips

দোলের দিন রং খেলতে নামার আগে সানস্ক্রিন মাখবেন। ছবি: সংগৃহীত।

৩) দোলের আগে শ্যাম্পু করার দরকার নেই। এতে মাথার তালু শুষ্ক হয়ে যাবে। নারকেল তেল, জোজোবা অয়েল, ক্যাস্টর অয়েল একসঙ্গে মিশিয়ে দোলের আগের দিন রাতে চুলে ভাল করে মালিশ করে নিন। এতে চুল শুষ্ক হবে না। পাশাপাশি রং থেকেও বাঁচবে। এই তিন ধরনের তেল চুলের পুষ্টি যোগাবে। রঙের কারণে চুলের ক্ষতির পরিমাণ কিছুটা হলেও কমবে।

৪) দোলের দিন রং খেলতে নামার আগে সানস্ক্রিন তো মাখবেনই। কিন্তু ত্বকের প্রস্তুতি চাই দু’দিন আগে থেকে। এখন থেকেই সানস্ক্রিন মাখার অভ্যাস শুরু রাখুন। তাহলে ত্বক ভিতর থেকে মসৃণ হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Holi 2024 Skin Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE