Advertisement
০৪ মে ২০২৪
Cooking Hacks

বাড়িতে বানানো তেলেভাজা পাল্লা দেবে দোকানের ভাজাভুজির সঙ্গে, শুধু মানতে হবে ৩টি নিয়ম

অনেকেই বলেন, মুচমুচে হয় না দোকানের মতো। তবে কিছু টোটকা জানলে বাড়িতে বানানো তেলেভাজা পাল্লা দেবে দোকানের ভাজাভুজির সঙ্গে।

Deep Frying Hacks Every One Must Keep In Mind

বাড়িতে বানানো তেলেভাজাও মুচমুচে হবে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ মার্চ ২০২৪ ১৯:৪৫
Share: Save:

বসন্তের বৃষ্টিতে ভিজছে শহর। চারিদিকে ঠান্ডা ঠান্ডা ভাব। মনোরম পরিবেশ। এমন আবহাওয়ায় একটু ভাজাভুজি খেতে ইচ্ছা করে। পেঁয়াজি, বেগুনি, আলুর চপ খেতে মন চায়। সব সময় রাস্তায় বেরিয়ে দোকান থেকে কিনে আনতে ইচ্ছা করে না। তা ছাড়া ভাজাভুজি কিনে খাওয়ার চেয়ে বানিয়ে নেওয়াই ভাল। বাড়িতে বানালে নাকি আবার তাড়াতাড়ি মিইয়ে যায়। মুচমুচে হয় না দোকানের মতো। তবে কিছু টোটকা জানলে বাড়িতে বানানো তেলেভাজা পাল্লা দেবে দোকানের ভাজাভুজির সঙ্গে।

১) কিছু ভাজার সময়ে তেল সঠিক মাত্রায় গরম না হলে কিন্তু ভাজাভুজি মুচমুচে হবে না। ঠান্ডা তেলে কখনওই পকোড়া বা কাটলেট দিলে তা কুড়মুড়ে হবে না। অতিরিক্ত গরম হয়ে গেলে আবার সেগুলি পুড়ে যাবে। তাই তেল ভাল করে গরম করে নিয়ে যখন ধোঁয়া উঠতে শুরু করবে, তখন গ্যাসের আঁচ খানিকটা কমিয়ে নিয়ে ভেজে ফেলুন পছন্দের স্ন্যাকস।

২) খুব বেশি জিনিস একসঙ্গে তেলে ছেড়ে দিলে তা কখনওই কুড়মুড়ে হবে না। তাই যে পাত্রে ভাজছেন, তার আকার বুঝে অল্প অল্প করেই ভাজা শ্রেয়।

Deep Frying Hacks Every One Must Keep In Mind

কিছু ভাজার সময়ে তেল সঠিক মাত্রায় গরম না হলে কিন্তু ভাজাভুজি মুচমুচে হবে না। ছবি: সংগৃহীত।

৩) হাতে একটু সময় থাকলে কড়া করে ভেজে নেওয়ার পন্থা বেশ ভাল। এ ক্ষেত্রে আগে থেকে কোনও ভাজাভুজি তেলে ছেড়ে আধভাজা করে তুলে রাখুন। খাওয়ার আগে ফের আর এক বার তেলে দিয়ে ভেজে নিন। এতে কুড়মুড়ে হবে আপনার নাস্তা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cooking Hacks cooking tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE