Advertisement
০৪ মে ২০২৪
Fashion Tips

কাঁধ চওড়া হোক কিংবা ওজন বেশি, কেমন চেহারায় কী ধরনের ব্লাউজ় পরলে সাজ হবে নজরকাড়া?

ভাল শাড়ি দেখলেই দামের চিন্তা না করে কিনে ফেলছেন হয়তো, তবে ব্লাউজ়ের দিকে ততটাও গুরুত্ব দিচ্ছেন কি? ব্লাউজ়ের কাট আর মাপ যদি ঠিকঠাক হয়, তা হলেই সাজ হতে পারে নজরকাড়া।

vidya

বিদ্যা বালন। ছবি: ইনস্টাগ্রাম।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ অগস্ট ২০২৩ ১৫:২৭
Share: Save:

চেহারা ভারী হোক কিংবা ছিপছিপে, শাড়ি পরলে যে কোনও মহিলার রূপে আসে আভিজাত্য। পয়সা খরচ করে এখন থেকেই পুজোর শাড়ি কেনাকাটা শুরু করেছেন অনেকে। ডোপিয়ান সিল্ক থেকে মঙ্গলগিরি কটন, তসর থেকে মোডাল— ভাল শাড়ি দেখলেই দামের চিন্তা না করে কিনে ফেলছেন হয়তো, তবে ব্লাউজ়ের দিকে ততটাও গুরুত্ব দিচ্ছেন কি? ব্লাউজ়ের কাট আর মাপ যদি ঠিকঠাক হয়, তা হলেই সাজ হতে পারে নজরকাড়া।

হালফ্যাশনে ব্লাউজ়ের কাটও অফুরান। বোটনেক, ক্রপ ব্লাউজ়, স্লিভলেস, ডিপ নেক, চাইনিজ় কলার, অফ শোল্ডার, সব্যসাচী কাট, আরও কত কী! তবে ব্লাউ‌জ়ের কাট বাছার আগে নিজের শারীরিক গঠনেও নজর দিতে হবে বইকি। তবে সব ধরনের ব্লাউজ় সবার চেহারার সঙ্গে যায় না। জেনে নিন, কোন চেহারায় কেমন ব্লাউজ় পরলে পুজোর মণ্ডপে ভিড়ের মাঝেও সকলের নজর থাকবে আপনার উপরেই।

স্তন ভারী হলে

স্তন ভারী হলে বুকে ঘন এমব্রয়ডারি, জড়ি, পাথরের কারুকাজ রয়েছে এমন ব্লাউজ় না পরাই ভাল। এতে চেহারা আরও বেশি ভারী লাগবে। বদলে একরঙা, হালকা কাপড়ের ব্লাউজ় বেছে নিতে পারে। এ ক্ষেত্রে পছন্দের তালিকায় রাখতে পারেন জর্জেট, ক্রেপ, সাটিনের কাপড়। ভারী স্তন হলে ডিপকাট নেকলাইন কিংবা সব্যসাচী কাটের ব্লাউজ় এড়িয়ে চলুন। তবে কায়দা করতে মন চাইলে পিঠখোলা ব্লাউজ় পরতে পারেন।

স্তনের আকার ছোট হলে

ছিপছিপে চেহারায় যে কোনও কিছুই মানিয়ে যায়, এই ধারণা ভুল। অনেকেই আছেন, যাঁরা ছোট স্তন বলে আত্মবিশ্বাসের অভাবে ভোগেন। ব্লাউজ়ের সামনের অংশ প্যাডেড হলে কিংবা ভারী এমব্রয়ডারি থাকলে, হল্টার নেক, হাইনেক— এমন চেহারার জন্য খুব মানানসই।

হাতে মেদ বেশি হলে

হাতে অতিরিক্ত মেদ জমলে হাতাকাটা ব্লাউজ় পরার আগে খানিকটা সচেতন হোন। হাতকাটা ব্লাউজ়ের ফাঁক দিয়ে মেদের স্তর বেরিয়ে এলে দেখতে ভাল লাগে না। সে ক্ষেত্রে কনুই পর্যন্ত হাতাওয়ালা ব্লাউজ় বেছে নিতে পারেন। মেদ আছে বলে ফ্যাশনের সঙ্গে কোনও রকম আপস করার দরকার নেই, সে ক্ষেত্রে অফ শোল্ডার ব্লাউজ়ও রাখতে পারেন পছন্দের তালিকায়।

গোলগাল চেহারা হলে

শরীরের আনাচকানাচে মেদ জমেছে? সে ক্ষেত্রে ফুলহাতা বা থ্রি কোয়ার্টার হাতার ব্লাইজ় পরলে চেহারায় রোগা ভাব আসবে। তবে খোলা পিঠের ব্লাইজ পরতেই পারেন। কিন্তু পাফড স্লিভ, নুডল স্ট্র্যাপ, হল্টার নেক একেবারেই এড়িয়ে চলুন। ব্লাউজ়ের কাপড় বাছাইয়ের সময়ে ‌ছোট নকশার কাপড় বাছাই করতে পারেন।

কাঁধ চওড়া হলে

অনেকেই আছেন যাঁদের শরীরের তুলনায় কাঁধ অনেক বেশি চওড়া। এই ধরনের চেহারার মহিলারা প্রায়শই ব্লাউজ় বাছাই নিয়ে ধন্দে পড়েন। চওড়া নেকলাইনের সঙ্গে ছোট স্লিভের ব্লাউজ এমন চেহারার সঙ্গে বেশি মানায়। সরু স্ট্র্যাপ, প্যাডেড ব্লাউজ একেবারেই এড়িয়ে চলুন। এতে কাঁধ আরও চওড়া লাগবে।

ব্লাউ়জ়ের কারুকাজ যতই ভাল হোক না কেন, অন্তর্বাস ভাল না পরলে কিন্তু সাজ নষ্ট হয়ে যাবে। তাই ব্লাউজ়ের পাশাপাশি, ভাল অন্তর্বাসের মাপের বিষয়ে সতর্ক থাকুন। ব্লাউজ় বানানোর সময়ে কিন্তু একটু বেশি কাপড়ের জায়গা পাশে ছাড়তে বলবেন দর্জিকে। কাচার পর ছোট হয়ে গেলে কিংবা ভবিষ্যতে চেহারা ভারী হলে প্রয়োজন অনুযায়ী খুলেও ফেলতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fashion Tips Fashion Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE