Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Summer Makeup Tips

নববর্ষে বন্ধুর বাড়িতে বসছে আড্ডার আসর! গরমে কী ভাবে টিকিয়ে রাখবেন সাধের মেকআপ?

গরমে মেকআপ বেশি ক্ষণ টিকিয়ে রাখাই আসল। ঘামের সঙ্গে রূপটান ধুয়ে যাওয়ার একটা আশঙ্কা থাকে। তবে রূপটান করার ক্ষেত্রে কয়েকটি বিশেষ নিয়ম মেনে চললে এমনটা হবে না।

image of Mimi Chakrabarty

পোশাকের সঙ্গে দরকার মানানসই হালকা রূপটান। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২৩ ১৬:৪৩
Share: Save:

নববর্ষের দিন সন্ধ্যাবেলা বন্ধুর বাড়িতে বসছে আড্ডার আসর। হইহুল্লোড়, গানবাজনা আর জমিয়ে খাওয়াদাওয়ার আয়োজন। নববর্ষের দিন একটু সাজুগুজু না করলে কি চলে? অথচ বাইরে গনগনে রোদ। ক্রমশ পাল্লা দিয়ে বাড়ছে তাপমাত্রার পারদ। রোদ পড়লেও ভ্যাপসা গরমে হাঁসফাঁস অবস্থা। বাইরে বেরোলেই ঘেমেনেয়ে একাকার অবস্থা। এই গরমে গাঢ় রঙের শাড়ি, সালোয়ার না পরে না হয় হালকা রঙের পোশাক পরলেন। তবে পোশাকের সঙ্গে দরকার মানানসই হালকা রূপটান। রূপটান না হয় হালকা হল, কিন্তু এই গরমে তা বেশি ক্ষণ টিকিয়ে রাখাটাই আসল। ঘামের সঙ্গে রূপটান ধুয়ে যাওয়ার একটা আশঙ্কা থাকে। তবে রূপটান করার ক্ষেত্রে কয়েকটি বিশেষ নিয়ম মেনে চললে এমনটা হবে না।

১) রূপটান করার আগে ভাল করে ত্বক পরিষ্কার করে নিন। ত্বকের রোমকূপে যেন ময়লা জমে না থাকে। মুখ পরিষ্কার করে বরফ ঘষে নিন। বরফ জল আপনাআপনি শুকিয়ে গেলে তার পর মেকআপ শুরু করুন।

২) গরমে রূপটান করতে প্রথমে ব্যবহার করতে পারেন জল শোষণ করে (ওয়াটার প্রুফ) এমন প্রাইমার। এই ধরনের প্রাইমার ব্যবহার করলে রূপটান সহজে ধুয়ে যাবে না।

৩) চোখের রূপটানের ক্ষেত্রেও ওয়াটার প্রুফ আইলাইনার ব্যবহার করুন। গরমে সবচেয়ে তাড়াতাড়ি গলে চোখের রূপটান। তাই চোখের সৌন্দর্য বজায় রাখতে এই ধরনের আইলাইনার চোখে লাগান। গরমে সবচেয়ে সমস্যা হয় কাজল ঘেঁটে গেলে। এই সমস্যা এড়াতে, চোখে কাজল দেওয়ার পর তার উপর আইশ্যাডোর প্রলেপ দিন। এই পন্থা মানলে আর কাজল ঘাঁটবে না।

image of make up

গরমে রূপটান করতে প্রথমে ব্যবহার করতে পারেন জল শোষণ করে (ওয়াটার প্রুফ) এমন প্রাইমার। ছবি: সংগৃহীত।

৪) পাউডার ব্লাস কিংবা ব্রোঞ্জার ব্যবহার না করে ক্রিমযুক্ত প্রসাধনী ব্যবহার করুন। ক্রিম আছে এমন প্রসাধনী ব্যবহার করলে মেকআপ গরমে গলে যাবে না। বরং ঘাম হলেও একটা চকচকে ভাব দেখাবে মেকআপে।

৫) ঠোঁটে লিপস্টিক লাগানোর আগে ব্রা‌উন সুগার হাতের কাছে থাকলে তা দিয়ে ঠোঁটের মরা চামড়া তুলে ফেলুন। তার পর ঠোঁটে হালকা ময়েশ্চারাইজ়ার লাগিয়ে নিন। এ বার লিপলাইনার দিয়ে ঠোঁট এঁকে নিন। গরমে ম্যাট লিপস্টিক ব্যবহার করাই ভাল। ঘেমে গেলেও মুছে যাওয়ার ভয় থাকে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Makeup Tips summer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE