Advertisement
১৩ জুন ২০২৪
Cracked Nail

তারকাদের মতো চকচকে, মসৃণ নখ চান? ভাঙবে না, চিড়ও ধরবে না, সহজ টোটকা জেনে নিন

অনেকেই বড় নখ রাখতে পারেন না। কারণ, একটু বড় হলেই নখ ভেঙে যায়। মাঝখান থেকে চিড়ও ধরে।

Home remedies for Cracked Nails

নখ সুন্দর হবে ঘরোয়া উপায়েই। প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ মে ২০২৪ ১৬:৫৬
Share: Save:

আমরা ত্বক ও চুলের যতটা খেয়াল রাখার চেষ্টা করি, নখের ততটা করি না। সৌন্দর্যের সংজ্ঞা কিন্তু শুধু ঝলমলে চুল আর মসৃণ ত্বকে সীমাবদ্ধ নয়। নখও সুন্দর হওয়া জরুরি। কিন্তু নখের যত্ন কী ভাবে নেওয়া যায়, তা অনেকেই বুঝতে পারেন না। লম্বা সুন্দর নখের জন্য এখন অবশ্য অনেকেই স্যাঁলোতে গিয়ে ম্যানিকিয়োর করান, নেল আর্টও করান। তবে দুঃখের বিষয়, অনেকেই নখ রাখতে পারেন না। কারণ একটু বড় হলেই নখ ভেঙে যায়। মাঝখান থেকে চিড়ও ধরে। একটি আঙুলের নখ ভাঙলে অন্যগুলিও কেটে ফেলতে হয়।

নখ যাতে না ভাঙে, তারই সহজ কিছু টোটকা রইল আপনাদের জন্য

১) মাঝেমাঝেই গরম জলে নখ ডুবিয়ে রাখুন। এতে নখে জমে থাকা ব্যাক্টেরিয়া নষ্ট হয়ে যায়। সংক্রমণের ঝুঁকি কমে। বার বার ভেঙে যাওয়ার প্রবণতা কমে।

২) নখের উপর কিউটিকল অয়েল দিয়ে আলতো ভাবে ম্যাসাজ করে নিন। কয়েক ফোঁটা কিউটিকল অয়েলের সঙ্গে অল্প পরিমাণে পেট্রোলিয়াম জেলি মিশিয়ে নিতে পারেন। এই উপায়ে নখ চকচকে ও মসৃণ হয়ে উঠবে।

৩) প্রতিদিন ঘুমাতে যাওয়ার আগে অন্তত একবার নখ ও নখের আশেপাশের ত্বক ময়শ্চারাইজ করে নিন। দু’চামচ অলিভ তেল নিয়ে উষ্ণ গরম করে নিন। তার পর তাতে নখ ডুবিয়ে রাখুন ১০ মিনিট। এতে নখের পুষ্টি, বৃদ্ধি দুই-ই হবে।

৪) নখের যত্নে টি ট্রি তেল খুবই কার্যকরী। হাফ চা চামচ ভিটামিন ই তেলে কয়েক ফোঁটা টি ট্রি তেল মিশিয়ে নিন। এ বার এই মিশ্রণ নখ ও তার চারপাশে ভাল করে লাগিয়ে নিন। আধ ঘণ্টার মতো রেখে উষ্ণ গরম জলে ধুয়ে নিন।

৫) লেবুর রসে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে, যা নখের জন্য খুবই ভাল। একটা গোটা লেবু চিপে রস বার করে নিন। এ বার তুলো নিয়ে সেই রসে ভিজিয়ে দু’হাতের সব ক’টা আঙুলের নখ ভাল করে মুছে পরিষ্কার করে নিন। এতে নখে সংক্রমণ হবে না, ময়লাও জমবে না।

৬) নখের জন্য ভিটামিন ই ক্যাপসুল খুবই ভাল। এই ক্যাপসুল কিনে ভেঙে ভিতরের নির্যাস ভাল করে নখে ম্যাসাজ করে নিন। এতে তাড়াতাড়ি নখ বাড়বে।

৭) নখ যদি বারে বারে ভেঙে যায়, তা হলে সঠিক ভাবে ফাইল করতে হবে। সব সময় এক দিকে ফাইল করুন, না হলে নখ ভেঙে যেতে পারে। ধাতব ফাইলার ব্যবহার না করাই ভাল। ভেজা অবস্থায় নখ কাটা বা ফাইল করা একদমই উচিত নয়। এতে নখে আরও বেশি চিড় ধরে যায়।

৮) নখ সব সময় শুকনো ও পরিষ্কার রাখবেন। রান্নাঘরের কাজের শেষে হাত ভাল করে সাবান দিয়ে ধুয়ে শুকনো করে মুছে নিন। তারপর ক্রিম লাগিয়ে রাখুন। নখ সব সময় ভেজা থাকলে তা বাড়বেও না এবং গোড়া পচে কালো হয়ে যাবে।

৯) নখ দিয়ে কোনও ভাবে স্ক্র্যাচ করবেন না। কোনও কিছুর প্যাকেট কাটতে বা কাগজ কাটতে নখ ব্যবহার করবেন না।

১০) দাঁত দিয়ে নখ কামড়ানোর অভ্যাস থাকলে আজই ত্যাগ করুন। কারণ সব সময় দাঁত দিয়ে নখ কাটলে নখ দুর্বল ও ভঙ্গুর হয়ে যায় এবং নখের স্বাভাবিক বৃদ্ধি হ্রাস পায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nail manicure Nail Care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE