Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Nail

Nail Care: অল্পেই ভেঙে যায় নখ? রক্ষা করার ৫ উপায়

হাতের সৌন্দর্য অনেকটাই নির্ভর করে নখের উপর। কিন্তু অনেক সময়েই নখ ভেঙে যায়, হয়ে যেতে পারে রুক্ষ। কোন উপায়ে ভাল থাকবে নখের স্বাস্থ্য?

নখ সুন্দর হবে কোন পথে

নখ সুন্দর হবে কোন পথে ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ মে ২০২২ ০৮:০৬
Share: Save:

হাতের সৌন্দর্য অনেকটাই নির্ভর করে নখের উপর। কিন্তু সাধের নখ ভাল রাখা সহজ কাজ নয়। বিশেষ করে যাঁরা নখ লম্বা করতে চান তাঁদের জন্য তো বিষয়টি আরও কঠিন। নখ ভেঙে গেলে যেমন ব্যথা হয় আঙুলে, তেমনই দেখতেও খারাপ লাগে। বিশেষজ্ঞরা কিন্তু বলছেন, ঘরোয়া কিছু টোটকা মেনে চললেই পোক্ত হবে নখ।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

১। লেবুর রস: লেবুর রসে থাকে ভিটামিন সি। ভিটামিন সি নখ ভাল রাখতে ও নখ লম্বা করতে সহায়তা করে। একটি পাত্রে অল্প একটু লেবুর রস নিয়ে পাঁচ মিনিট হাত ও পায়ের নখে লাগিয়ে রাখুন। ৫ মিনিট পর ঈষদুষ্ণ গরম জলে ধুয়ে নিন নখ। প্রতি দিন অন্তত এক বার এই ভাবে লেবুর রস নখে লাগলে নখও ভাল থাকবে, দূরে থাকবে রোগ-জীবাণুর সংক্রমণও।

২। কমলালেবুর রস: কমলালেবুর রস কোলাজেন উৎপাদনে সহায়তা করে। চুল ও নখের বৃদ্ধিতে এই উপাদানটি খুবই গুরুত্বপূর্ণ। পাশাপাশি অ্যান্টি-অক্সিড্যান্ট হিসেবেও বেশ কার্যকর কমলালেবুর রস। ফলে এই রস নখে মাখলে দূরে থাকে জীবাণুও। উপকার পেতে রোজ অন্তত দশ মিনিট কমলালেবুর রস মাখিয়ে রাখতে হবে নখে।

অলিভ অয়েল: ভাঙা ও রুক্ষ হয়ে যাওয়া নখ মেরামত করতে অলিভ অত্যন্ত উপযোগী। অলিভ অয়েল নখের ভিতরের স্তরে প্রবেশ করতে পারে। ফলে নখ যেমন শুষ্ক হয় না, তেমনই নখের ভিতরের ক্ষত নিরাময় হয় দ্রুত। নখের গোড়ায় রক্ত সঞ্চালন ভাল রাখতেও অত্যন্ত উপযোগী অলিভ অয়েল। উপকার পেতে রাতে শোয়ার আগে পাঁচ মিনিট ধরে নখ মালিশ করুন অলিভ অয়েলে। ধোয়ার দরকার নেই। প্রয়োজনে হাতমোজা পরে ঘুমিয়ে পড়ুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nail Care Olive Oil Lemon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE