Advertisement
০৪ মে ২০২৪
Tulsi

শুধু শরীর নয়, শীতকালে ত্বকের যত্নেও উপকারী তুলসী, কী ভাবে ব্যবহার করবেন জানা আছে কি?

এই শীতে ত্বকের যত্ন নিতে বিশ্বাস করতে পারেন তুলসীকে। ত্বকের শীতকালীন যাবতীয় সমস্যা দূর করতে কী ভাবে ব্যবহার করবেন তুলসী?

শীতে ত্বকের যত্ন নিতে বিশ্বাস করতে পারেন তুলসীকে।

শীতে ত্বকের যত্ন নিতে বিশ্বাস করতে পারেন তুলসীকে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০২২ ১০:৫৩
Share: Save:

শীতকাল মানেই ত্বকের হাজার সমস্যা দেখা দেয়। ত্বক শুষ্ক হয়ে যাওয়া তো আছেই। সেই সঙ্গে ব্রণ, র‌্যাশ, ফুসকুড়িরও দেখা মেলে শীতের মরসুমে। বাইরের প্রসাধনীর ব্যবহারে এই সমস্যা বেড়ে আরও দ্বিগুণ হয়। হাতের কাছে সমাধান থাকতে কেন ভরসা রাখবেন বাজারচলতি প্রসাধনী সামগ্রীর উপর? শীতকালে সর্দি-কাশির সমস্যা লেগেই থাকে। অনেক বাড়িতেই এখন থেকেই সুরক্ষা নিতে মধু এবং তুলসী পাতা খেতে শুরু করেছেন। তবে অনেকেই হয়তো জানেন না, তুলসী শুধু শরীরের নয়, যত্ন নেয় ত্বকেরও। এই শীতে ত্বকের যত্ন নিতে বিশ্বাস করতে পারেন তুলসীকে। শরীরের যত্ন নিতে তুলসী খাওয়া বেশি উপকারী। ত্বকের ক্ষেত্রে বিষয়টি উল্টো। এ ক্ষেত্রে ব্যবহার করতে হবে তুলসীর কিছু ফেসপ্যাক। রইল তেমন কয়েকটি ফেসপ্যাকের সুলুকসন্ধান।

ব্যবহার করতে হবে তুলসীর কিছু ফেসপ্যাক।

ব্যবহার করতে হবে তুলসীর কিছু ফেসপ্যাক। প্রতীকী ছবি।

তৈলাক্ত ত্বকের সমস্যায়

শীত কিংবা গ্রীষ্ম— শুষ্ক ত্বকের সমস্যা সারা বছরই দেখা যায়। শীতে তৈলাক্ত ত্বকের যত্ন নিতে বানিয়ে তুলসী দিয়ে বানিয়ে নিতে পারেন একটি প্যাক। তুলসী, লবঙ্গ এবং নিমপাতা একসঙ্গে বেটে নিন। এ বার এই মিশ্রণটি ভাল করে ত্বকে লাগান। কিছু ক্ষণ রাখুন। শুকিয়ে এলে ধুয়ে নিন। শীতে আপনার ত্বক থাকবে কোমল।

শীতে ত্বকের জৌলুস ধরে রাখতে

শীত পড়তে শুরু করেছে। ত্বক একটু একটু করে জৌলুস হারাতে শুরু করেছে। এই সময় ত্বকের চাই বাড়তি যত্ন। এ ক্ষেত্রে আপনাকে সাহায্য করতে পারে তুলসী পাতা। তুলসী পাতার গুঁড়োর সঙ্গে এক চামচ ওটসের গুঁড়ো এবং এক চামচ কাঁচা দুধ মিশিয়ে একটি মিশ্রণ বানিয়ে সেটা মুখে লাগান। ১৫ মিনিট রাখুন। শুকিয়ে এলে ধুয়ে ফেলুন। সপ্তাহে দু’বার ব্যবহার করলে জেল্লা ফিরে পাবেন।

শীতকালের ব্রণ সামাল দিতে

ব্রণ সারা বছরের সঙ্গী। তবে শীতকাল এলে যেন এর অন্য রূপ দেখা যায়। তার অবশ্য কারণ রয়েছে। এই মরসুমে ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে যায়। ত্বকের শুষ্কতা ব্রণর অন্যতম কারণ। শীতকালীন ব্রণ তাড়াতে তুলসী পাতা গুঁড়ো করে তার সঙ্গে নিমপাতা এবং এক চামচ লেবুর রস মিশিয়ে একটি প্যাক বানিয়ে নিন। কয়েক মিনিট পর ধুয়ে নিন। উপকার পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tulsi Skin Winter
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE