Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Oats

Oatmeal Skincare: শুধু ওজন কমাতে নয়, ত্বকের জেল্লা ফেরাতেও ব্যবহার করুন ওট্‌স

ত্বকের যত্ন নিতেও বেশ সক্ষম ওট্‌স। জানতে হবে কী ভাবে তা ব্যবহার করবেন। ব্রণ থেকে শুষ্ক ত্বকের সমস্যা, দূর হবে সব।

ওট্‌সের মতো ত্বকের যত্নও খুব কম জিনিস নিতে পারে।

ওট্‌সের মতো ত্বকের যত্নও খুব কম জিনিস নিতে পারে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ জুলাই ২০২২ ২২:০২
Share: Save:

ওজন কমানোর কথা উঠলেই আগে পরামর্শ দেওয়া হয় ওট্‌স খেতে। এর মতো স্বাস্থ্যকর খাদ্য খুব কমই রয়েছে। এতে রয়েছে খাদ্যের নানা উপাদান। অথচ শরীরে ক্যালোরি যাবে অতি কম। কিন্তু অনেকেই জানেন না যে ওট্‌সের মতো ত্বকের যত্নও খুব কম জিনিস নিতে পারে। সমাধান করতে পারে ত্বকের নানা সমস্যা।

ত্বকের কোন সমস্যার সমাধান করতে পারে ওট্‌স?

ব্রণ: ত্বকে তেল, ময়লা জমে থাকলে ব্রণ হওয়ার আশঙ্কা বাড়ে। ওট্‌সের মধ্যে আছে প্রাকৃতিক ক্লিনজার। স্যাপোনিনস নামের সেই রাসায়নিকের গুণে ত্বকের সব ময়লা সাফ হয় সামান্য ওট্‌স মাখলেই। ফলে ব্রণ হওয়ার আশঙ্কাও কমবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

শুষ্ক ত্বকের সমস্যা: এও কমবে ওট্‌সের গুণে। শুধু জানতে হবে ওট্‌স ব্যবহার করার কায়দা। তবে এই খাদ্যে আছে ভরপুর অ্যান্টি-অক্সিড্যান্ট। তা-ই ত্বকে পুষ্টি জোগায়। মসৃণ হয় ত্বক।

ব্ল্যাকহেডস: ব্রণর মতোই ব্ল্যাকহেডসের সমস্যাও বাড়ে তেল, ময়লা জমে রোমকূপ বন্ধ হতে শুরু করলে। ওট্‌স ত্বকের উপর জমে থাকা মৃত কোষ সরাতে সক্ষম। এতে উপস্থিত স্যাপোনিন মুখ পরিষ্কার করে। তাতেই কমে ব্ল্যাকহেডসের সমস্যা।

কী ভাবে লাগাবেন ওট্‌স?

একটি পাত্রে কয়েক চামচ ওট্‌স নিন। তার মধ্যে জল ঢালুন। এ বার ভাল করে ফোটাতে থাকুন। ওট্‌স সেদ্ধ হয়ে এলে কয়েক কুচি টম্যোটো দিয়ে ফোটান। একটি থকথকে মিশ্রণ তৈরি হলে তা মুখে মাখুন। মিনিট কুড়ি রেখে মুখ ধুয়ে ফেলুন। নিয়মিত এই মাস্ক লাগালে অনেক সমস্যা দূর হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Oats Face Mask Skin care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE