Advertisement
০৩ মে ২০২৪
Skin care

পুজোয় ঘোরাঘুরি করে মুখের জেল্লা কমে গিয়েছে? অষ্টমীর আগে ঔজ্জ্বল্য ফেরাবেন কী করে?

স্বাস্থ্য সচেতন মানুষ ইদানীং সাদা চিনির পরিবর্তে বাদামি চিনি ব্যবহার করছেন। তাতে স্বাস্থ্যের উন্নতি হবে কি না বলা মুশকিল, তবে এই চিনি কিন্তু রূপচর্চার ক্ষেত্রে দারুণ উপকারী! কী ভাবে ব্যবহার করলে পাবেন উপকার?

কী ভাবে ফিরবে ত্বকের জেল্লা?

কী ভাবে ফিরবে ত্বকের জেল্লা? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২৩ ১৯:১৪
Share: Save:

পঞ্চমী থেকে সকালবেলায় ঠাকুর দেখতে বেরিয়ে ত্বকে ট্যান পড়েছে? অষ্টমীর আগে ত্বকে কী ভাবে জেল্লা ফেরাবেন ভাবছেন? মুশকিল আসান হতে পারে চিনি দিয়ে। স্বাস্থ্য সচেতন মানুষ ইদানীং সাদা চিনির পরিবর্তে বাদামি চিনি ব্যবহার করছেন। তাতে স্বাস্থ্যের উন্নতি হবে কি না বলা মুশকিল, তবে এই চিনি কিন্তু রূপচর্চার ক্ষেত্রে দারুণ উপকারী! কী ভাবে ব্যবহার করবেন?

১) ত্বকের ঔজ্জ্বল্য ফেরাতে

জেল্লাহীন ত্বককে উজ্জ্বল করতেও বাদামি চিনির জুড়ি মেলা ভার। ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে বাদামি চিনি। অলিভ অয়েলের সঙ্গে কয়েক চামচ বাদামি চিনি ও কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে নিন। এই মিশ্রণ মুখে লাগিয়ে রাখুন ১৫ মিনিট। হালকা গরম জলে তোয়ালে ভিজিয়ে আলতো করে মুখ মুছে ফেলুন।

২) ত্বকের মৃত কোষ দূর করতে

জেল্লাহীন ত্বকের অন্যতম কারণ হল ত্বকের উপর মরা কোষের স্তর। বাদামি চিনিতে গ্লাইকোলিক অ্যাসিড থাকে। এই উপাদানটি ত্বককে গভীর ভাবে পরিষ্কার করে মরা কোষগুলি দূর করতে সাহায্য করে। এক চা চামচ নারকেল তেল সামান্য গরম করে তার সঙ্গে দু’চা চামচ বাদামি চিনি মিশিয়ে মুখে স্ক্রাব করুন। হালকা গরম জলে মুখ ধুয়ে ফেলুন। মৃত কোষ উঠে গিয়ে ত্বক উজ্জ্বল হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin care Skin Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE