Advertisement
১৫ মে ২০২৪
neck Dark Spots

ঘাড়ের কালো দাগছোপ আড়াল করতে চুল খুলে রাখেন? ৩ ঘরোয়া টোটকাতেই পাবেন সমাধান

চুল ছেড়ে রাখলে ঘাড়ের কালো দাগছোপ আড়াল করা গেলেও তা একমাত্র সমাধান হতে পারে না। এর দীর্ঘস্থায়ী প্রতিকার পেতে ব্যবহার করুন কয়েকটি ঘরোয়া টোটকা।

Symbolic Image.

চুল ছেড়ে রাখলে ঘাড়ের কালো দাগছোপ আড়াল করা গেলেও তা একমাত্র সমাধান হতে পারে না। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ জুলাই ২০২৩ ২০:৫৩
Share: Save:

ঘাড়ের কালো দাগছোপ নিয়ে অস্বস্তিতে থাকেন অনেকেই। অথচ ঘাড়ের পরিচর্যাতেই সবচেয়ে বেশি অবহেলা দেখা যায়। ত্বকে কোনও সমস্যা দেখা দিলে তা দূর করতে উঠেপড়ে লাগেন অনেকেই। যত ক্ষণ না সুফল পাচ্ছেন, হাল ছাড়েন না। আর ত্বক আর চুলের যত্নআত্তির মাঝেই ব্রাত্য হয়ে পড়ে ঘা়ড়। ঘাম জমেই এমন কালো দাগছোপ হয়। চুল ছেড়ে রাখলে ঘাড়ের কালো দাগছোপ আড়াল করা গেলেও তা একমাত্র সমাধান হতে পারে না। এর দীর্ঘস্থায়ী প্রতিকার পেতে ব্যবহার করুন কয়েকটি ঘরোয়া টোটকা।

অ্যালো ভেরা জেল

ঘাড়ের কালো দাগ নাছোড়বান্দা। সহজে যেতে চায় না। তবে অ্যালো ভেরার উপর ভরসা রাখলে সুফল পেতে পারেন। অ্যালো ভেরা জেলে রয়েছে অ্যান্টিঅক্সিড্যান্টের মতো উপাদান, যা দাগ তুলতে সাহায্য করে। অ্যালো ভেরার পাতা চিরে জেল বার করে ঘাড়ে ভাল করে মালিশ করে নিন। ২০ মিনিট রাখার পর ধুয়ে ফেলুন। সপ্তাহে তিন দিন করলেই দাগছোপ দূর হবে।

অ্যাপল সিডার ভিনিগার

ত্বকের যত্নে অ্যাপল সিডার ভিনিগার বেশ কার্যকরী। ত্বকের পিএইচ ভারসাম্য বজায় থাকে এর ফলে। ঘাড়ের দাগছোপ তুলতেও এই টোটকায় ভরসা রাখতে পারেন। দু’চামচ ভিনিগারের সঙ্গে চার টেবিল চামচ জল মিশিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিন। তার পর ঘাড়ে ভাল করে মালিশ করুন। সপ্তাহে তিন থেকে চার দিন করলেই উপকার পাবেন।

বেকিং সোডা

বেকিং সোডা হেঁশেলের বেশ জনপ্রিয় একটি উপাদান। কেক বানাতে তো বটেই, রূপচর্চাতেও এর জুড়ি মেলা ভার। বেকিং সোডা কিন্তু ঘাড়ের কালো দাগছোপ দূর করতে পারে। তিন থেকে চার চামচ বেকিং সোডা অল্প জলে গুলে একটি থকথকে মিশ্রণ বানিয়ে নিন। তার পর সেই মিশ্রণটির প্রলেপ দিন ঘাড়ে। সপ্তাহে কয়েক দিনের ব্যবহারে ঘাড়ের দাগছোপ দূর হবে। তবে বেকিং সোডা ব্যবহারের পর ঘাড়ে ময়েশ্চারাইজার ব্যবহার করতে ভুলবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

neck pain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE