Advertisement
০৫ মার্চ ২০২৪
Diwali 2023

দীপাবলিতে সাজগোজ তো করবেন, তার পর ত্বকের যত্ন নেবেন কী ভাবে?

শীত পড়তে না পড়তেই মুখের চামড়া শুকিয়ে যাচ্ছে। জেল্লা হারাচ্ছে ত্বক। কিন্তু দীপাবলি বা ভাইফোঁটাই তো শেষ নয়! আরও অনেক অনুষ্ঠান রয়েছে। তার আগে ত্বকের হাল খারাপ হতে দেওয়া যাবে না কিছুতেই।

How to revive your skin during post festival celebration.

ত্বকের যত্ন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ নভেম্বর ২০২৩ ১৯:৪৬
Share: Save:

সেই দুর্গাপুজো থেকে সাজগোজের মরসুম চলছে। কখনও হালকা মেকআপ, কখনও চড়া— যার প্রভাবে ত্বকের হাল বেশ খারাপ হয়েছে। তার উপর হালকা শীত পড়তে না পড়তেই মুখের চামড়া শুকিয়ে যাচ্ছে। জেল্লা হারাচ্ছে ত্বক। কিন্তু দীপাবলি বা ভাইফোঁটাই তো শেষ নয়। এর পর গোটা ডিসেম্বর জুড়ে আরও অনেক পার্বণই রয়েছে। তার আগেই যদি ত্বকের এমন দশা হয়, দেখতে মোটেই ভাল লাগে না। তাই অতিরিক্ত মেকআপের ভারে অনুজ্জ্বল ত্বকের যত্ন নিতে নিয়মিত পাঁচটি কাজ করতেই হবে।

১) মেকআপ তোলা

যত রাতই হোক না কেন, বাড়ি ফিরে ধৈর্য ধরে মেকআপ তুলতেই হবে। মুখের কোনও অংশে বিন্দুমাত্র মেকআপ থেকে গেলে তা ত্বকের ক্ষতি করতে পারে। ত্বক যদি অতিরিক্ত শুষ্ক হয়, সে ক্ষেত্রে ডবল ক্লিনজ়িং পদ্ধতির সাহায্য নেওয়া যেতে পারে।

২) এক্সফোলিয়েশন

মেকআপ তোলার পর মাইল্ড কোনও এক্সফোলিয়েটর দিয়ে মুখ পরিষ্কার করে নিতে পারেন। তাতে মুখের মৃত কোষ যেমন পরিষ্কার হবে, তেমন ত্বকের উন্মুক্ত ছিদ্রের মধ্যে ঢুকে থাকা মেকআপ প্রসাধনীর অবশিষ্ট অংশটুকুও তুলে ফেলা সহজ হয়।

৩) হাইড্রেশন

ত্বকের পিএইচের ভারসাম্য বজায় রাখতে এবং আর্দ্রতা বজায় রাখতে টোনার মাখতে কিন্তু ভুলবেন না। বাজার থেকে কেনা গোলাপজলও টোনার হিসেবে ব্যবহার করতে পারেন। আবার বাড়িতেই শসার রস বা আলুর রসের সঙ্গে অ্যালো ভেরা জেল বা ভিটামিন ই মিশিয়ে ব্যবহার করতে পারেন।

৪) সিরাম

পুজোর পর থেকেই একটু একটু করে আবহাওয়া পাল্টাতে শুরু করে। যার প্রভাব পড়ে আমাদের মুখে। এই সময় ত্বক শুষ্ক হয়ে যাওয়া, চামড়া কুঁচকে যাওয়ার মতো ঘটনা খুবই স্বাভাবিক। তাই এখন থেকেই প্রতি দিনের রূপচর্চায় সিরাম যোগ করা অত্যন্ত জরুরি।

৫) ময়শ্চারাইজিং

সিরাম ব্যবহার করছেন বলে ময়শ্চারাইজার ব্যবহার করতে ভুলবেন না। আপনার ত্বকের ধরন অনুযায়ী বেছে নিন হালকা ময়শ্চারাইজার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE