Advertisement
০৫ ফেব্রুয়ারি ২০২৩
Skin Care Tips

শীতে বাড়তি যত্ন প্রয়োজন পুরুষদেরও, ত্বক ভাল রাখতে মানতে হবে কোন কোন কৌশল?

নারীদের তুলনায় পুরুষদের ত্বক কিছুটা আলাদা। পরিচর্যাতেও প্রয়োজন বিশেষ কিছু উপায়। পুরুষদের ত্বক সাধারণত বেশি পুরু ও তৈলাক্ত, তাই আলাদা প্রসাধনী ব্যবহার করা বাঞ্ছনীয়।

পুরুষদের ত্বক সাধারণত বেশি পুরু ও তৈলাক্ত, তাই আলাদা প্রসাধনী ব্যবহার করা বাঞ্ছনীয়।

পুরুষদের ত্বক সাধারণত বেশি পুরু ও তৈলাক্ত, তাই আলাদা প্রসাধনী ব্যবহার করা বাঞ্ছনীয়। —ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০২২ ১৯:২৪
Share: Save:

ত্বকের যত্নের কিন্তু কোনও লিঙ্গভেদ নেই। নারীদের পাশাপাশি নিয়মিত পরিচর্যার দরকার হয় পুরুষদেরও। শীতের দিনে আরও বেশি করে প্রয়োজন হয় ত্বকের যত্নের। কিন্তু নারীদের তুলনায় পুরুষদের ত্বক কিছুটা হলেও আলাদা। তাই পরিচর্যাতেও প্রয়োজন বিশেষ কিছু উপায়ের। ত্বকের যত্নে কী কী করতে হবে? পুরুষদের ত্বক সাধারণত বেশি পুরু ও তৈলাক্ত। তাই আলাদা প্রসাধনী ব্যবহার করা বাঞ্ছনীয়।

Advertisement

১) শীত এমনিতেই শুষ্ক, তাই নারী পুরুষ নির্বিশেষে ময়েশ্চরাইজার ব্যবহার করা বাঞ্ছনীয়। ময়েশ্চরাইজার ব্যবহার করলে আপনার ত্বক আর্দ্র থাকবে। শীতকালে গরম জলে স্নান করেন অনেকেই। কিন্তু দীর্ঘ ক্ষণ ত্বক যদি গরম জলের সংস্পর্শে থাকে, তবে ত্বক শুকিয়ে যায়। তাই গরম জলের বদলে চেষ্টা করুন ঈষৎ উষ্ণ জল ব্যবহার করতে।

২) দাড়ি কাটার সময়ে কী ধরনের ব্লেড ব্যবহার করছেন, তা খুবই গুরুত্বপূরণ। একটি ব্লেড ৫-৬ বার ব্যবহার করা হয়ে গেলে ফেলে দিন। আগে মূলত স্ট্রেট রেজর ব্যবহার করা হত বলে দাড়ি কামানোর পরে গাল ছড়ে যেত, যেখানে পরবর্তী কালে জীবাণুর বাসা বাধার আশঙ্কা থাকত। এখন দু’টি বা তিনটি ব্লেড দেওয়া রেজার ব্যবহার করেন অনেকেই। সে ক্ষেত্রে অ্যালকোহল দিয়ে তৈরি আফটার শেভ লোশন ব্যবহারের আর প্রয়োজন নেই। এতে খসখসে হয়ে যায় গাল।

গরম জলের বদলে চেষ্টা করুন ঈষৎ উষ্ণ জল ব্যবহার করতে।

গরম জলের বদলে চেষ্টা করুন ঈষৎ উষ্ণ জল ব্যবহার করতে। —ফাইল চিত্র

৩) মুখ মোছার সময়ে তোয়ালে দিয়ে ত্বক ঘষবেন না। আলতো করে জল শুকিয়ে নেবেন। ঈষদুষ্ণ জল দিয়ে মুখ ধুয়ে তোয়ালে দিয়ে চেপে চেপে মুখের জল শুকিয়ে নিন।

Advertisement

৪) বাইরে বেরোনোর সময়ে মুখে সানস্ক্রিন ব্যবহার করুন। শীতকালে অনেকেই সানস্ক্রিন লোশন ব্যবহার করেন না। অথচ এই সময়ে অতিবেগুনি রশ্মির প্রভাব কিন্তু কম থাকে না। তাই শীতকালেও রোদে বেরোতে হলে আগে সানস্ক্রিন মাখতে হবে।

৫) শুধু বাহ্যিক ভাবে ত্বকের যত্ন নিলেই হবে না। ত্বক ভাল রাখতে যথাযথ খাদ্যাভ্যাস থাকাও খুবই জরুরি। অ্যান্টি-অক্সিড্যান্ট সমৃদ্ধ শাক-সব্জি ও ফলমূল যেমন বিট, পালং শাক ইত্যাদি বেশি করে খেতে হবে। বিশেষ করে শীতের মরসুমি সব্জি কাজে আসতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.