Advertisement
১৮ জুন ২০২৪
Beard care in summer

বিরাট, রণবীরের মতো দাড়ি রাখার শখ? গরমে কী করে নেবেন দাড়ির যত্ন?

গরমের আঁচ ভাল মতোই টের পাওয়া যাচ্ছে। তবে গরমের জন্য দাড়ির কায়দায় কোনও রকম আপস করতে না চাইলে নিতে হবে বাড়তি যত্ন। কী কী করতে হবে?

একমুখ ঘন দাড়ি চেহারা যেমন বদলে দেয়, তেমন ব্যক্তিত্বেও আনে আলাদা ছাপ।

একমুখ ঘন দাড়ি চেহারা যেমন বদলে দেয়, তেমন ব্যক্তিত্বেও আনে আলাদা ছাপ। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ মার্চ ২০২৩ ০৯:৫৮
Share: Save:

বিরাট কোহলি হোন কিংবা আয়ুষ্মান খুরানা, অল্লু অর্জুন থেকে রণবীর সিংহ— পুরুষ ফ্যাশনে আবার এখন দাড়ির ফ্যাশন ‘ইন’। বিশেষ করে যাঁরা নিজের লুক নিয়ে মাঝে মধ্যেই পরীক্ষানিরীক্ষা চালান, তাঁদের অনেকেই এই দাড়ি রাখার বিষয়ে বেশ শৌখিন। কখনও ভ্যান ডাইক, কখনও রয়্যাল আবার কখনও সার্কল বিয়ার্ডে সেজে ওঠেন তাঁরা। এ ছাড়াও রয়েছে দাড়ির আরও রকমফের। একমুখ ঘন দাড়ি চেহারা যেমন বদলে দেয়, তেমন ব্যক্তিত্বেও আনে আলাদা ছাপ।

গরমের আঁচ ভাল মতোই টের পাওয়া যাচ্ছে। তবে গরমের জন্য ফ্যাশনের সঙ্গে যেন কোনও রকম আপস করতে না হয়, তার জন্য দাড়ির বাড়তি যত্ন নিতে হবে। গ্রীষ্মে কী ভাবে নেবেন দাড়ির যত্ন? রইল হদিস।

১) দাড়ি নিয়মিত ছাঁটা দরকার গরমকালে। শীতকালে দাড়ি বড় হয়ে গেলে বিশেষ ক্ষতি নেই। কিন্তু গ্রীষ্মে দাড়ি প্রচুর বড় হলে, তা সমস্যার কারণ হয়ে দাঁড়াতে পারে, তাই সপ্তাহে এক বার করে দাড়ি ট্রিম করুন।

২) নিয়মিত এসেনশিয়াল তেল দিয়ে দাড়ির মালিশ দরকার এ সময়ে। এতে দাড়ি বা তার গোড়ায় জন্মানো ব্যাক্টেরিয়া বাড়তে পারে না। তেল মালিশ না করা হলে দাড়ির নীচের ত্বকে সংক্রমণ হতে পারে।

পুরুষ ফ্যাশনে আবার এখন দাড়ির ফ্যাশন ‘ইন’।

পুরুষ ফ্যাশনে আবার এখন দাড়ির ফ্যাশন ‘ইন’। ছবি: সংগৃহীত।

৩) শীতকাল চলে গিয়েছে বলে ময়েশ্চারাইজার লাগানো বন্ধ করবেন না। গ্রীষ্মেও ত্বককে ময়েশ্চারাইজ করার প্রয়োজন আছে বইকি! দাড়ি রুক্ষ হয়ে গেলে দেখতে মোটেও ভাল লাগে না। তাই ময়েশ্চারাইজার আর বিয়ার্ড অয়েল অবশ্যই ভ্যবহার করুন।

৪) গরমেও বড় দাড়ি রাখতে চান? তা হলে কিন্তু বেশি করে জল খেতেই হবে। দিনে অন্তত ৩ লিটার। না হলে দাড়ির গোড়া শুকিয়ে গিয়ে অস্বস্তির কারণ হতে পারে।

৫) রোদে বেরোতে হলে গালে সানস্ক্রিন মাখা দরকার। ভাবছেন, দাড়ি রাখলে সানস্ক্রিন কী করে মাখবেন? দাড়ির ভিতর দিয়ে তার তলার ত্বকে লাগাতে হবে এই ক্রিম। এতে দাড়ির নীচের ত্বক নরম থাকবে, দাড়িও চকচক করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Beard Care Tips Fashion
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE