Advertisement
২০ এপ্রিল ২০২৪
Lipstick

Lip care tips: ম্যাট লিপস্টিক লাগালেই ঠোঁট ফেটে যায়? কী ভাবে যত্ন নেবেন

ম্যাট লিপস্টিকে বেশি মোম, রঙের পরিমাণ বেশি থাকে এবং তেলের মাত্রা কম হয়, ফলে এটি দীর্ঘস্থায়ী হয়। তেল কম থাকায় অনেক সময় ঠোঁট শুষ্ক হয়ে যায়।

ঠোঁটের যত্ন নিতে সপ্তাহে দু’ থেকে তিন বার স্ক্রাব করতে ভুলবেন না।

ঠোঁটের যত্ন নিতে সপ্তাহে দু’ থেকে তিন বার স্ক্রাব করতে ভুলবেন না। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২২ ১৮:২৫
Share: Save:

শীতকালে ঠোঁট ফাটার সমস্যা কমবেশি সকলেই হয়। তবে অনেকের ক্ষেত্রে এমনও হয় যে আবহাওয়ার পরিবর্তন ছাড়াই তাঁদের ঠোঁট শুষ্ক ও প্রাণহীন হয়ে যায়। আবার নিয়মিত লিপস্টিক লাগানোর পর প্রায়ই ঠোঁট ফেটে যায় অনেকেরই। নিম্নমানের লিপস্টিক ব্যবহার করলে এমন সমস্যা হতেই পারে।

তবে দামি ম্যাট লিপস্টিক লাগালেও ঠোঁট ফেটে যায়— এমন সমস্যারও ভুক্তভোগী হন অনেকে। ঠোঁট ফেটে ব্যথা হয় এবং ঠোঁট থেকে রক্তপাতও হয়। কেন এমনটা হয় জানেন? লিপস্টিকের গুণমান কী এবং এতে কী কী জিনিস মেশানো হয়েছে, এটা জানা খুবই জরুরি। প্রতিটি লিপস্টিকে মোম, তেল এবং বিভিন্ন রকম পিগমেন্ট মেশানো হয়। ম্যাট লিপস্টিকে বেশি মোম, রঙের পরিমাণ বেশি থাকে এবং তেলের মাত্রা কম হয়, যার কারণে এটি দীর্ঘস্থায়ী হয়। তেল কম থাকায় অনেক সময় ঠোঁট শুষ্ক হয়ে যায়।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

এ ক্ষেত্রে ঠিক কী করলে সুফল মিলবে?

১। ম্যাট লিপস্টিক ব্যবহারের আগে লিপ বাম লাগিয়ে নিতে ভুলবেন না। লিপ বাম লাগালে ঠোঁটের ত্বক আর্দ্র থাকে এবং লিপস্টিক ব্যবহার করলে আমাদের ঠোঁট ফাটে না এবং উজ্জ্বলও থাকে।

২। ঠোঁটের ত্বকের সবচেয়ে বেশি যত্ন নেওয়া উচিত, কারণ এটি খুব নরম। তাই ঠোঁটের সৌন্দর্য ধরে রাখতে ময়শ্চারাইজার ব্যবহার করা খুবই জরুরি। ঠোঁটে আর্গান অয়েল বা নারকেল তেল লাগাতে পারেন।

৩। এ ছাড়াও ঠোঁটের যত্ন নিতে সপ্তাহে দু’ থেকে তিন বার স্ক্রাব করতে ভুলবেন না। নারকেল তেল, ব্রাউন সুগার এবং মধু মিশিয়ে সেই স্ক্রাব তৈরি করতে পারেন। ব্রাউন সুগারের বদলে কফিও ব্যবহার করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lipstick Lip Care Tips Lip Care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE