Advertisement
১৯ মে ২০২৪
Skin Care Tips

রূপচর্চায় নারকেলের দুধ থাকলে দ্রুত ফিরবে জেল্লা, কয়েকটি ফেসপ্যাক বানিয়ে নিলেই হল

ত্বকের আর্দ্রতা বজায় রাখা থেকে ব্রণর সমাধান— সবেতেই নারকেলের দুধ ভীষণ উপকারী। কী ভাবে এই দুধ ব্যবহার করবেন ত্বকের পরিচর্যায়?

প্রিয়ঙ্কা চোপড়া জোনাস স্বীকার করেছেন, ত্বকের জেল্লা ধরে রাখতে তাঁরাও কিন্তু ঘরোয়া টোটকার উপরেই ভরসা রাখেন।

প্রিয়ঙ্কা চোপড়া জোনাস স্বীকার করেছেন, ত্বকের জেল্লা ধরে রাখতে তাঁরাও কিন্তু ঘরোয়া টোটকার উপরেই ভরসা রাখেন। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ জুলাই ২০২৩ ১৬:০০
Share: Save:

অভিনেত্রীর ত্বকের জেল্লা সব সময়েই নজর কাড়ে। কৃতি শ্যানন থেকে প্রিয়ঙ্কা চোপড়া জোনাস— সকলেই স্বীকার করেছেন, ত্বকের জেল্লা ধরে রাখতে তাঁরাও কিন্তু ঘরোয়া টোটকার উপরেই ভরসা রাখেন। বর্ষার মরসুমে কখনও গুমোট গরম কখনও ঝমঝম করে বৃষ্টি, এরই মাঝে ত্বকের অবস্থা বেশ খারাপ হয়ে যাচ্ছে সকলের। ত্বকের যে কোনও মুশকিল আসানে ব্যবহার করতে পারেন নারকেলের দুধ। এতে রয়েছে একাধিক প্রয়োজনীয় পুষ্টি উপাদান। ভিটামিন ই, ফ্যাটি অ্যাসিড ও প্রোটিনের পরিমাণ বেশি থাকায় নারকেলের দুধ ব্যবহার করলে ত্বকের জেল্লা বাড়ে। ত্বকের আর্দ্রতা বজায় রাখা থেকে ব্রণর সমাধান— সবেতেই নারকেলের দুধ ভীষণ উপকারী। কী ভাবে এই দুধ ব্যবহার করবেন?

১) নারকেল দুধের সঙ্গে এক চামচ মধু ভাল করে মিশিয়ে নিয়ে ত্বকে ব্যবহার করুন। মিনিট দশেক রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন। রোদে পুড়ে ত্বকের জেল্লা হারিয়ে গেলে এই প্যাকটি ব্যবহার করতে পারেন।

২) একটি বাটিতে দু’চামচ বেসন এক চা চামচ হলুদ আর নারকেলের দুধ মিশিয়ে একটি ঘন মিশ্রণ তৈরি করে নিন। স্নান করার আধ ঘণ্টা আগে ভাল করে মুখে ফেস প্যাকটি লাগিয়ে নিন। আধ ঘণ্টা পর জল দিয়ে ধুয়ে তুলে দিন। জেল্লা বাড়বে আর ত্বকের শুষ্ক ভাবও দূর হবে।

ভিটামিন ই, ফ্যাটি অ্যাসিড ও প্রোটিনের পরিমাণ বেশি থাকায় নারকেলের দুধ ব্যবহার করলে ত্বকের জেল্লা বাড়ে।

ভিটামিন ই, ফ্যাটি অ্যাসিড ও প্রোটিনের পরিমাণ বেশি থাকায় নারকেলের দুধ ব্যবহার করলে ত্বকের জেল্লা বাড়ে। ছবি: সংগৃহীত।

৩) একটি পাত্রে চন্দনের গুঁড়ো, অল্প কেশর, আর নারকেলের দুধ দিয়ে ভাল করে মিশিয়ে রেখে দিন। এ বার মিশ্রণটি মুখে লাগিয়ে শুকনো হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। তার পর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ‌ফেলুন। এই প্যাকটি নিয়মিত ব্যবহার করলে ব্রণর সমস্যা থেকে রেহাই পাবেন।

৪) একটি বাটিতে দু’চামচ চালের গুঁড়ো এক চা চামচ হলুদ আর নারকেলের দুধ মিশিয়ে একটি ঘন মিশ্রণ করে নিন। মুখে ফেস প্যাকটি লাগিয়ে মিনিট পনেরো রেখে দিন। আধ ঘণ্টা পর জল দিয়ে ধুয়ে তুলে দিন। ত্বকের জেল্লা ধরে রাখতে এই প্যাকটি ভীষণ কাজের।

৫) রাতে ভিজিয়ে রাখা কাঠবাদামের খোসা ছাড়িয়ে নারকেল তেলের সঙ্গে বেটে নিন। এ বার মিশ্রণটি সারা মুখে লাগিয়ে মিনিট দশেক অপেক্ষা করুন। তার পর ভেজা তোয়ালে দিয়ে মুখ মুছে নিন। এই প্যাকটি ব্যবহার করলে ত্বক কোমল হবে, আর্দ্রও থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin Care Tips Skin Care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE