Advertisement
০৩ মার্চ ২০২৪
Hydrating Drinks for Glowing Skin

শীতে জল কম খাচ্ছেন? বিকল্প কোন পানীয়ে ভরসা রাখলে ঝলমলে হবে ত্বক

কিছু পানীয় যদি নিয়ম করে খেতে পারেন, তাহলে খানিক বাঁচোয়া। শরীর এবং ত্বক একসঙ্গে যত্নে থাকবে।

Hydrating Drinks For A Winter Glow That\\\\\\\'ll Make Your Skin Thank You.

কোন পানীয়ে চকচকে হবে ত্বক? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০২৩ ১৯:৫৮
Share: Save:

ঠান্ডা পড়ল কি পড়ল না, জল খাওয়া কমিয়ে দিয়েছেন অনেকেই। এখনও তো তেমন জাঁকিয়ে শীত পড়েনি। ঠান্ডায় কাবু হয়ে পড়লে হয়তো জল খাওয়া প্রায় ছেড়েই দেবেন। জল কম খেলে তার প্রভাব যে শুধু শরীরে পড়ে, তা তো নয়। ত্বকও নিস্তেজ হয়ে পড়ে। শরীর আর্দ্রতা হারালে ত্বকও কেমন শুষ্ক দেখায়। এমনিতে জলের বিকল্প হতে পারে না। তবে কিছু পানীয় যদি নিয়ম করে খেতে পারেন, তাহলে খানিক বাঁচোয়া। শরীর এবং ত্বক একসঙ্গে যত্নে থাকবে।

গ্রিন টি

শীতে এমনিতে বার বার চায়ের কাপে চুমুক দিতে ইচ্ছে করে। তবে চায়ের বদলে গ্রিন টি খেতে পারেন। এই চায়ে রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান। যা ত্বকের প্রদাহজনিত সমস্যা দূরে রাখে। গ্রিন টিতে রয়েছে অ্যান্টিঅক্সিড্যান্ট, যা শুধু শরীর নয় খেয়াল রাখে ত্বকেরও।

ঈষদুষ্ণ লেবুজল

সারা বছরই অনেকে দিন শুরু করেন লেবু জল খেয়ে। শীতে যে হেতু শরীরে জলের পরিমাণ কমে যায়, ফলে এই ধরনের পানীয় শরীর আর্দ্র রাখে। শরীরে জমে থাকা টক্সিন বাইরে বার করে দেয় এই পানীয়। ত্বকের যত্নে শীতে চোখ বন্ধ করে ভরসা রাখতে পারেন লেবুজলে।

Hydrating Drinks For A Winter Glow That'll Make Your Skin Thank You.

শরীর ভিতর থেকে সুস্থ রাখতে ডাবের জলের বিকল্প নেই। ছবি: সংগৃহীত।

ডাবের জল

ডাবের জলে রয়েছে ইলেক্ট্রোলাইট উপাদান। শরীর ভিতর থেকে সুস্থ রাখতে ডাবের জলের বিকল্প নেই। শীতে জল খেতে ভুলে গেলেও বাইরে বেরিয়ে যদি ডাবের জলে চুমুক দিতে পারেন, তা হলেও সুফল মিলবে।

অ্যালো ভেরা শরবত

শুষ্ক ত্বকের খেয়াল রাখতে অ্যালো ভেরার জুড়ি মেলা ভার। তবে ত্বকের শুষ্কতা ভিতর থেকে প্রতিরোধ করতে চাইলে ভরসা রাখতে পারেন অ্যালো ভেরার শরবতে। অ্যালো ভেরায় আছে ভিটামিন, মিনারেলস, অ্যামিনো অ্যাসিডের মতো উপাদান। প্রতিটি উপাদান শরীরের অন্দরে গিয়ে শরীরকে আর্দ্র করে তোলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE