Advertisement
১৫ এপ্রিল ২০২৪
beautytips

Hair: চুল বেঁধে ঘুমোন? কী ক্ষতি হতে পারে এর ফলে

ইতিমধ্যেই কি চুল পড়ে যাওয়ার সমস্যা দেখা দিয়েছে? টাক পড়ে যাবে বলে মনে হচ্ছে? সেই ক্ষতি আটকানো যায় এখন থেকে চুল না বেঁধে ঘুমনোর অভ্যাস করলে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০২১ ১৫:৪০
Share: Save:

রাতে বিছানায় যাওয়ার আগে টেনে চুল বেঁধে নেওয়ার অভ্যাস অনেকের আছে। তাতে চুলের ডগা ফেটে যাওয়ার আশঙ্কা কমে। চুল খসখসেও হয় না। এমন নানা কথাই বলা হয়ে থাকে। কিন্তু সত্যিই কি যথেষ্ট যত্ন হয়? চুল ভাল থাকে কি রাতে তা বেঁধে রাখলে?

হালের গবেষণা উল্টো কথাই বলছে। এমনিতেই বেশি টেনে বাঁধলে যে আসলে চুলের ক্ষতি হতে পারে, তা নিয়ে ইদানীং আলোচনা বেড়েছে। দেখা যাচ্ছে, টাক পড়ে যাওয়ার অন্যতম কারণের মধ্যে রয়েছে চুল বেঁধে শোয়ার এই অভ্যাস।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

ইতিমধ্যেই কি চুল পড়ে যাওয়ার সমস্যা দেখা দিয়েছে? কয়েক দিনের মধ্যেই টাক পড়ে যাবে বলে মনে হচ্ছে? তবেও উপায় আছে। সেই ক্ষতি আটকানো যায় এখন থেকে চুল না বেঁধে ঘুমনোর অভ্যাস করতে পারলে।

রাতে চুল খুলে ঘুমোলে ধীরে ধীরে চুল আবার গজাতে থাকবে। অর্থাৎ, যা ক্ষতি ‌ইতিমধ্যে হয়ে গিয়েছে, তা পূরণ করা সম্ভব শুধু রাতে চুল বাঁধার অভ্যাস বদলাতে পারলে। তবে এই অভ্যাস যদি অনেক দিনের হয় এবং তা এখনই বন্ধ না করা হয়, তবে সেই ক্ষতি পূরণ করা কঠিন হয়ে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

beautytips Hair Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE