Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Mobile: ঘুম থেকে উঠেই মোবাইল দেখছেন? মানসিক শান্তি নষ্ট হচ্ছে না তো

ঘুম থেকে উঠে মোবাইলের ব্যবহার কতটা বিপদ ঢেকে আনতে পারে?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৭ নভেম্বর ২০২১ ১৯:৫৬
Save
Something isn't right! Please refresh.
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

Popup Close

সকালে চোখ খুলেই কোন কাজটি আগে করেন? বালিশের পাশে রাখা মুঠোফোনটিকে হাতে তুলে নেন, তাই তো? মোবাইল ডেটা অন করলেই আপনার ফোনে একে একে ঢুকতে থাকে হোয়াটসঅ্যাপ, অফিসের মেল, নেটমাধ্যমের নোটিফিকেশন। কোনটা ছেড়ে কোনটা দেখবেন, বুঝতে গিয়ে হিমশিম খেয়ে যান। মোদ্দাকথা, সকাল শুরুই করেন জটিলতা দিয়ে। আপনি হয়তো সকাল সকাল কাজে ঢুকে পড়ে আত্মতৃপ্তি পাচ্ছেন। কিন্তু অজান্তেই সারাদিনের কাজের ব্যাঘাত ঘটাচ্ছেন। সঙ্গে চোখেরও ক্ষতি করছেন। প্রভাব পড়ছে জীবনযাপনেও।

বর্তমান সময়ে আমাদের প্রত্যেকের হাতেই মোবাইল ফোন দেখতে পাওয়া যায়। অনেকের কাছে আবার একের বেশিও ফোন থাকে। এই যান্ত্রিকতার যুগে মোবাইল ফোনের ব্যবহার বৃদ্ধির মধ্যে অস্বাভাবিকতা নেই। তবে সাতসকালে চোখ না ধুয়ে ফোন ঘাঁটা একদমই উচিত নয়। ফোনের নীল আলো আপনার চোখের জন্য অত্যন্ত ক্ষতিকর। মোবাইল থেকে নির্গত হওয়া রশ্মি চোখের উপর মারাত্মক প্রভাব ফেলে।

Advertisement
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত


চোখের ক্ষতির সঙ্গে সঙ্গে ব্যাঘাত ঘটে কাজেরও। সকালে উঠেই যদি আপনি আপনার সারা দিনের কাজের তালিকা নিয়ে ভাবতে থাকেন, অথবা নেটমাধ্যমে আপনার চারপাশের মানুষের কার্যকলাপের খবর পেতে থাকেন, এতে আপনার মানসিক স্থিতি কমতে থাকে। এই খবরগুলি আপনার অস্থিরতা বাড়িয়ে দেয়। কোনও কাজের প্রতি মন দিতে দেয় না।
খুব সমস্যা না থাকলে রাতে ফোনটি বন্ধ করে রাখতে পারেন। সকালে উঠে পরিষ্কার হয়ে, ধীরে সুস্থে তার পরে ফোন ধরুন। এতে আপনার শরীর এবং মন দুই সুস্থ থাকবে।



Something isn't right! Please refresh.

Advertisement