Advertisement
২৩ জুলাই ২০২৪
Serum vs Cream

গরমে মুখে কিছু মাখলেই তো দরদর করে ঘাম হবে, ক্রিম না সিরাম, সঙ্গে কোনটা রাখবেন?

ইদানীং রূপচর্চার জগতে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে ফেস সিরাম। কিন্তু কার ত্বকের জন্য কোনটি ভাল, বুঝবেন কী করে?

Know The Difference Between Face Serum and Cream

গরমকালে ক্রিম মাখবেন না সিরাম? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:০৪
Share: Save:

শীতে ত্বকের সমস্যা এক রকম। আবার, গরমকালে তার ঝক্কি আলাদা। তৈলাক্ত ত্বক, ব্রণর সমস্যা তো আছেই, সঙ্গে এ বার ঘাম। মুখে কিছু মাখার উপায় নেই। ক্রিম মেখে শীত কাটলেও গরমে তা মাখতে পারেন না। ইদানীং রূপচর্চার জগতে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে ফেস সিরাম। কিন্তু কার ত্বকের জন্য কোনটি ভাল বুঝবেন কী করে? অভিজ্ঞরা বলছেন, ত্বকের যত্নে ক্রিম এবং সিরাম দুটোরই ভূমিকা রয়েছে। ত্বকে সিরাম তাড়াতাড়ি শুষে নেয়। ক্রিম কাজ শুরু করে অনেক দেরিতে। তাই ক্রিমের তুলনায় সিরাম বেশি কাজ দেয়। কিন্তু ত্বকের সামগ্রিক উন্নতি চাইলে রাতে শোয়ার আগে মাইল্ড কোনও ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে টোনার মাখার পর সিরাম ব্যবহার করতেই হবে। তার পর ত্বকের ধরন বুঝে ক্রিম মাখা যেতে পারে।

ক্রিম আর সিরাম কি আলাদা?

কাজ মোটামুটি এক রকম হলেও দুটো প্রসাধনীর উপাদান কিন্তু আলাদা। ক্রিমের তুলনায় সিরাম অনেকটাই হালকা, ওয়াটার বেস্‌ড। ক্রিমে আবার তৈলাক্ত ভাব বেশি। ত্বকের আর্দ্রতা বজায় রাখার পাশাপাশি ত্বক দীর্ঘ ক্ষণ নরম রাখতেও সাহায্য করে ক্রিম।

Know The Difference Between Face Serum and Cream

ক্রিমের তুলনায় সিরাম বেশি কাজ দেয়। ছবি: সংগৃহীত।

সিরাম কেন ব্যবহার করবেন?

সিরামের কাজ অনেকটাই ত্বকের সমস্যাকেন্দ্রিক। ত্বকে সূক্ষ্ম ভাঁজ, বলিরেখা, শুষ্কতা, ব্রণ, পিগমেন্টেশনের মতো সমস্যা নিরাময়ে সাহায্য করে সিরাম।

ক্রিম কেন ব্যবহার করবেন?

অতিরিক্ত শুষ্ক ত্বকে আর্দ্র ভাব বজায় রাখতে সাহায্য করে ক্রিম। তবে ত্বকের কোনও সমস্যার সমাধান করা এই প্রসাধনীর কাজ নয়। উল্টে, তৈলাক্ত ত্বকের ব্রণর সমস্যা বাড়িয়ে দিতে পারে ক্রিম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Serum Face Cream Face Serum Skin Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE