Advertisement
২৩ জুন ২০২৪
Laser Treatment

লেজ়ার ট্রিটমেন্ট করানোর পর কি আর নতুন রোম গজায় না? ট্রিটমেন্টে কি ব্যথা হয়?

লেজ়ার পদ্ধতিতে রোম তোলা নিয়ে অনেকেরই কিছু ভুল ধারণা রয়েছে। পুজোর আগে রোম তুলতে যাওয়ার আগে জেনে নিন এই বিষয়ে কিছু খুঁটিনাটি।

রোমহীন, মসৃণ ত্বক পেতে লেজ়ার ট্রিটমেন্ট করাবেন?

রোমহীন, মসৃণ ত্বক পেতে লেজ়ার ট্রিটমেন্ট করাবেন? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২৩ ১০:২৮
Share: Save:

পুজোয় ছোট জামা কিনেছেন, তবে পরার কথা ভাবলেই যেন আলস্য আসে। কারণ দেহে রয়েছে অবাঞ্ছিত রোম। ঘন ঘন সালোঁয় গিয়ে ওয়্যাক্স করানোর সময় নেই। হরমোনের ওঠানামার কারণে কারও ক্ষেত্রে রোমের ঘনত্ব এতটাই বেশি হয় যে, ওয়্যাক্স করানোর পরের দিনই রেজ়ার দিয়ে রোম তুলতে হয়।

ইদানীং অনেকেই পাকাপাকি ভাবে রোম তোলার জন্য লেজ়ার পদ্ধতির সাহায্য নেন। এই পদ্ধতি বেশ খরচসাপেক্ষ। তাই এই চিকিৎসার মধ্যে দিয়ে যাওয়ার আগে সেই দিকটা বিবেচনা করে নিতে হবে। লেজ়ার পদ্ধতিতে রোম তোলা নিয়ে অনেকেরই কিছু ভুল ধারণা রয়েছে। পুজোর আগে রোম তুলতে যাওয়ার আগে জেনে নিন এই বিষয় কিছু খুঁটিনাটি।

১) এক বার লেজ়ার করিয়ে নিলেই আর আপনার রোম গজাবে না, এই ধারণা ভুল। এক সিটিংয়ে কখনও কাজ হবে না, বেশ কিছু সিটিং নিলে তবেই হবে কাজ।

২) লেজ়ার হেয়ার রিমুভাল করতে যাওয়ার আগে জেনে রাখা ভাল যে, অনেকে এই পদ্ধতিকে রোমহীন ত্বকের স্থায়ী সমাধান বললেও এর প্রভাব থাকে বড়জোর ছ’মাস। কারও ক্ষেত্রে তারও কম। যদিও তা নির্ভর করে কার শরীরে কোন হরমোনের মাত্রা কেমন, তার উপর। তাই সবটা জেনে তবেই এগোনো ভাল।

অনেকেই পাকাপাকি ভাবে রোম তোলার জন্য লেজ়ার পদ্ধতির সাহায্য নেন।

অনেকেই পাকাপাকি ভাবে রোম তোলার জন্য লেজ়ার পদ্ধতির সাহায্য নেন।

৩) অনেকের ধারণা, লেজ়ার করালে কোনও রকম ব্যথা হয় না। এই ধারণাও ভুল। ব্যথা সহ্য করার ক্ষমতা এক এক জনের কাছে এক এক রকম। এ ক্ষেত্রেও কিন্তু সামান্য চিনচিনে ব্যথা হয়। তবে ব্যথা কমানোর জন্য কুলিং এজেন্ট বা সেই জায়গাটি অবশ করার ক্রিম ব্যবহার করা হয়। তবে অনেকের মতে, ওয়্যাক্সিংয়ের তুলনায় লেজ়ারের ব্যথা কম।

৪) সংবেদনশীল ত্বকে লেজ়ার ট্রিটমেন্ট করালে সমস্যা বাড়ে, এই ধারণা ভুল। ভাল জায়গা থেকে এই ট্রিটমেন্ট কোনও ত্বকেই করানো যেতে পারে। এক এক রকম ত্বকের জন্য এক এক রকম ভাবে ট্রিটমেন্ট করানো হয়।

৫) অনেকের ধারণা, লেজ়ার করালে ত্বকের একাংশ পুড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। প্রকৃতপক্ষে তেমন কিছু ঘটে না। তবে পার্শ্ব প্রতিক্রিয়া হিসাবে র‌্যাশ, অ্যালার্জির সমস্যা হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Laser Treatment Hair Removal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE