Advertisement
০৫ মে ২০২৪
Long Hair Care Tips

র‌্যাপনজ়েলের মতো লম্বা চুল চান? সকালে কোন অভ্যাস করা দরকার?

চুল লম্বা করার কিছু ঘরোয়া কৌশল রয়েছে। বাজারচলতি ঘরোয়া প্রসাধনী নয়, বরং সকালের কিছু অভ্যাসেই ‘কেশবতী রাজকন্যা’ হয়ে উঠতে পারেন।

Symbolic Image.

লম্বা চুলের রহস্য লুকিয়ে আছে সকালের কিছু অভ্যেসেই। ছবি:সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২৩ ১০:৩৩
Share: Save:

একঢাল লম্বা চুলের স্বপ্ন দেখেন অনেকেই। কাঁধ ছাপিয়ে চুল কোমর ছুঁয়ে যাক, এমন ইচ্ছা কমবেশি অনেকেরই রয়েছে। তবে চুল সহজে লম্বা হতে চায় না। অনেক সময়ে জিনগত কারণে চুল বেশ লম্বা হয় অনেকের। তা ছাড়া, খানিক পরিশ্রম করে লম্বা চুলের স্বপ্ন সত্যি করা ছাড়া উপায় থাকে না। বাজারচলতি নামী-দামি সংস্থায় চুল বড় করার নানা প্রসাধনী পাওয়া যায়। অনেকেই সেগুলি কিনে ব্যবহারও করেন। কিন্তু তাতে বিশেষ লাভ কিছু হয় না। চুলের দৈর্ঘ্য কাঁধ ছাড়িয়ে নীচে নামতেই চায় না। তবে চুল লম্বার করার কিছু ঘরোয়া কৌশল রয়েছে। সকালের কিছু অভ্যাসেই ‘কেশবতী রাজকন্যা’ হয়ে উঠতে পারেন।

লেবুজল খান

ওজন নিয়ন্ত্রণে রাখতে অনেকেই ঈষদুষ্ণ জলে লেবুর রস মিশিয়ে খান। তবে এই পানীয় কিন্তু শুধু ওজন কমায় না। একসঙ্গে চুলও লম্বা করে। চুল হোক কিংবা ত্বক, যত্ন নিতে হলে ভিতর থেকে আর্দ্র থাকা চাই। সে ক্ষেত্রে এই পানীয় বেশ উপকারী। রোজ সকালে নিয়ম করে খেলে উপকার পাবেন।

মাথার ত্বকে মালিশ

মাথার ত্বকে রক্ত সঞ্চালন সচল থাকলেই দ্রুত লম্বা হতে পারে চুল। তার জন্য মাথার ত্বকে মালিশ করা জরুরি। তবে একেবারেই শুধু হাতে নয়। টি ট্রি অয়েলের সঙ্গে গরম জলে মিশিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিন। সেই মিশ্রণটি অল্প অল্প করে নিয়ে মাথায় মালিশ করতে থাকুন। রোজ সকালে করলে চুল লম্বা হতে বাধ্য।

অবসাদ দূর করুন

সকাল থেকেই যদি মনে উদ্বেগের মেঘ ঘুরে বেড়ায়, তার প্রভাব শুধু শরীরে নয়, চুল এবং ত্বকের উপরেও পড়ে। বিশেষ করে চুলের বৃদ্ধিতে মানসিক অবসাদ অন্যতম বাধা। তাই মন থেকে সব উদ্বেগ একেবারে দূরে সরিয়ে রাখুন। আনন্দ থাকার চেষ্টা করুন।

সুষম আহার

পর্যাপ্ত পুষ্টির অভাবে অনেক সময়ে চুল বড় হতে চায় না। আর সব ধরনের পুষ্টির অন্যতম উৎস হল স্বাস্থ্যকর খাবার। তাই সকালের জলখাবারে রাখতে হবে পুষ্টিকর কিছু খাবারদাবার। শাকসব্জি, ফল, ওট্স, ডালিয়ার মতো খাবার সকালের দিকে বেশি করে খান।

শরীরচর্চা

সকালের শরীরচর্চার বহুমুখী উপকারিতা রয়েছে। স্বাস্থ্যের যত্ন তো হচ্ছেই, সেই সঙ্গে রূপচর্চাও হচ্ছে। চুল বড় করতে নিয়মিত শরীরচর্চার কোনও বিকল্প নেই। শরীরচর্চা করলে সারা শরীরের রক্তচলাচল ভাল থাকে। ফলে এমনিতেই চুল লম্বা হতে শুরু করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Long Hair Care Tips Hair
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE