Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Mustard Oil for Hair Loss

বর্ষায় চুল ঝরে পড়া বন্ধ করতে পারে হেঁশেলের সর্ষের তেল

বাজার থেকে কেনা অনেক তেলই ব্যবহার করে দেখেছেন, চুল পড়া কিছুতেই নিয়ন্ত্রণে আসছে না। এ দিকে ঝরে পড়া চুলের পরিমাণ দেখে অবসাদ বেড়েই চলেছে।

Image of Hair Oil

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২৩ ১৪:২২
Share: Save:

গরম তাপ বা রাসায়নিক দিয়ে চুলে কোনও দিন কায়দা করেননি। কিন্তু রাসায়নিক দেওয়া শ্যাম্পু তো ব্যবহার করতেই হয়। দীর্ঘ দিন ধরে সেই সব প্রসাধনী ব্যবহার করেই হয়তো চুলের কালচে রং বদলে কেমন যেন লালচে হয়ে গিয়েছে। চুলে হাত দিলে মসৃণতার অভাবও টের পাচ্ছেন। বাজার থেকে কেনা অনেক তেলই ব্যবহার করে দেখেছেন। কিন্তু কোনও লাভ হয়নি। বিশেষজ্ঞরা বলছেন, এই সমস্যায় কাজে আসতে পারে সর্ষের তেল। তবে, তার সঙ্গে মিশিয়ে নিতে হবে পানপাতা, কালোজিরে এবং মেথি।

চুলের গোড়া মজবুত করতে বিশেষ এই তেল তৈরি করবেন কী ভাবে?

১) কড়াইতে সর্ষের তেল গরম করতে দিন। কিন্তু আঁচ একেবারে কম করে রাখতে হবে। লোহার কড়াই জোগাড় করতে পারলে আরও ভাল।

২) এ বার তেলের মধ্যে পানপাতা, ১ চামচ কালো জিরে এবং ১ চামচ মেথি দিয়ে দিন।

৩) সমস্ত উপকরণ ফুটতে দিন কিছু ক্ষণ। সমানে নাড়তে থাকুন।

৪) ধীরে ধীরে সর্ষের তেলের রং বদলে গেলে গ্যাস বন্ধ করে দিন।

৫) ওই অবস্থায় রেখে দিন কিছু ক্ষণ। ঠান্ডা হলে ছেঁকে কাচের শিশিতে ভরে রেখে দিন।

কী ভাবে ব্যবহার করবেন এই তেল?

এই তেল মাখার আগে সামান্য গরম করে নিতে পারেন। তুলো দিয়ে পুরো মাথার ত্বকে মেখে নিন এই তেল। ১০ মিনিট হালকা হাতে মালিশ করুন। তবে চুলে কোনও রকম রাসায়নিক দেওয়া ট্রিটমেন্ট করা থাকলে কিন্তু চুলের গোড়ায় বেশি ঘষাঘষি করা যাবে না। সে ক্ষেত্রে হাত দিয়ে চুলের মধ্যে সিঁথি কেটে তুলো দিয়ে শুধু তেল মাখিয়ে রাখুন। তেলের পুষ্টিগুণ যাতে চুলের গোড়ায় পৌঁছয়, তার জন্য অনেকেই চুলে গরম জলে ভেজানো তোয়ালে জড়িয়ে রাখেন। তবে মাথার ত্বক অতিরিক্ত শুষ্ক হলে এই পদ্ধতিটি এড়িয়ে যাওয়াই ভাল। অনেকেই রাতে মাথায় তেল মেখে পরের দিন শ্যাম্পু করেন। কিন্তু বিশেষজ্ঞেরা বলছেন, যাঁদের অতিরিক্ত চুল ঝরে পড়ছে, তাঁদের তেল মেখে রেখে দেওয়ার প্রয়োজন নেই। শ্যাম্পু করার আধ-এক ঘণ্টা আগে তেল মেখে শ্যাম্পু করে নিলেই হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mustard Oil Hair Loss Nigella Seeds Methi Seeds
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE