Advertisement
২২ জুলাই ২০২৪
Neck Dark Patches

ঘাড়ের কালচে দাগছোপ নিয়ে অস্বস্তিতে থাকেন? কোন ৩ টোটকায় দূর হবে এই দাগ?

শুধু গলা বা ঘাড়ই নয়, অনেকের ক্ষেত্রে বাহুমূল বা বক্ষভাজেও এমন কালচে ছোপ লক্ষ করা যায়। এই সমস্যা থেকে মুক্তি পেতে কী কী করবেন?

Natural Remedies to remove Neck Dark Patches

ঘাড়ের কালচে দাগছোপ দূর করার উপায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০২৪ ১৯:২১
Share: Save:

গলায় বা ঘাড়ে কালচে ছোপ পড়ার বিভিন্ন কারণ থাকতে পারে। কারও রক্তে শর্করার মাত্রা বেশি থাকলেও এমন কালচে ছোপ দেখা যায়। বেশি ভাজাভুজি খেলেও ঘাড়ে এমন দাগ দেখা যায়। চিকিৎসা পরিভাষায় যা ‘অ্যাকান্থোসিস নিগ্রিকান্‌স’ নামে পরিচিত। তবে শুধু গলা বা ঘাড়ই নয়, অনেকের ক্ষেত্রে বাহুমূল বা বক্ষভাঁজেও এমন কালচে ছোপ লক্ষ করা যায়। এই সমস্যা থেকে মুক্তি পেতে কী কী করবেন?

সানস্ক্রিন

রোদ থেকে মুখ, দু’টি হাত সুরক্ষিত রাখতে সানস্ক্রিন ব্যবহার করেন। কিন্তু গলা বা ঘাড়েও যে রোদ লাগে, সে কথা ভুলে যান অনেকেই। ‘সানবার্ন’ থেকেও এমন কালচে ছোপ পড়তে পারে। তাই সানস্ক্রিন ছাড়া বাইরে বেরোবেন না।

গ্লাইকোলিক অ্যাসিড

সাধারণ, ঘরোয়া উপাদান দিয়ে তৈরি স্ক্রাবার ব্যবহার করে ত্বকের এই ধরনের কালচে ছোপ তোলা সম্ভব নয়। তাই এ ক্ষেত্রে গ্লাইকোলিক অ্যাসিডযুক্ত স্ক্রাবার ব্যবহার করাই ভাল। সপ্তাহে অন্তত তিন দিন রাসায়নিকযুক্ত এই স্ক্রাব ব্যবহার করলে ত্বকের কালচে ছোপ অনেকটাই হালকা হয়ে যায়। তবে এক্সফোলিয়েট করার পর ত্বকে অবশ্যই ময়েশ্চারাইজ়ার মাখতে হবে।

শরীরচর্চা

নিয়মিত শরীরচর্চা করতে ওজন এবং রক্তে শর্করা, দুই-ই নিয়ন্ত্রণে থাকবে। চটজলদি না হলেও ধীরে ধীরে এই দাগ অনেকটাই হালকা হতে থাকবে। তাই নিয়মিত শরীরচর্চা করা জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Beauty Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE