Advertisement
০৯ মে ২০২৪
Shehnaaz Gill

বিছানার উপর যোগাসন করেন? অভিনেত্রী শেহনাজ় গিলের মতো ভুগতে হতে পারে আপনাকেও

ভিডিয়ো কলে নিজের ঠাকুমা-দাদুকে হলাসন করে দেখাচ্ছিলেন। ঠিক সেই সময়েই ঘটে বিপত্তি। ঘাড়ের পিছনে মেরুদণ্ডের সি৩ এবং সি৫ অংশটি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছিলেন চিকিৎসকেরা।

Image of Shehnaaz Kaur Gill

কেন শেহনাজ়কে যোগাসন করতে বারণ করেছিলেন চিকিৎসকেরা? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০২৩ ১২:৩০
Share: Save:

কিছু দিন আগেই হলাসন অভ্যাস করতে গিয়ে ঘাড়ে চোট পেয়েছিলেন অভিনেত্রী শেহনাজ় গিল। তাই যোগাসন করা থেকে একেবারেই বিরত থাকতে বলেছিলেন চিকিৎসকেরা। নিজের ইউটিউব চ্যানেলের ‘টক শো’তে শেহনাজ় নিজেই জানিয়েছিলেন সে কথা। ভিডিয়ো কলে নিজের ঠাকুমা-দাদুকে হলাসন করে দেখাচ্ছিলেন। ঠিক সেই সময়েই ঘটে বিপত্তি। ওই ভঙ্গি অভ্যাস করতে গিয়ে হঠাৎ ঘাড়ে অদ্ভুত এক শব্দ শুনতে পান তিনি। তার পরই শুরু হয় অসহ্য ব্যথা। ঘাড়ের পিছনে মেরুদণ্ডের সি৩ এবং সি৫ অংশটি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছিলেন চিকিৎসকেরা।

শরীরে বিভিন্ন জায়গায় ব্যথা উপশমে দারুণ কাজ করে যোগাসন। কিন্তু সেই যোগাসন কেন বিপত্তির কারণ হয়ে দাঁড়াল? অভিনেত্রী জানিয়েছেন, তিনি হলাসন করছিলেন নরম বিছানার উপর। মাথার ভার বহন করার মতো শক্ত কোনও অবলম্বন ছিল না। চিকিৎসকেরা বলছেন, সেখান থেকেই এই বিপত্তি। মাটিতে বসতে অসুবিধা হয় বলে বয়স্করা অনেক সময়েই বিছানায় বসে যোগাসন অভ্যাস করেন। মাথার পিছন থেকে কোমরের একেবারে শেষ প্রান্ত পর্যন্ত লম্বা যে সুষুম্নাকাণ্ডটি থাকে, তার বিভিন্ন খণ্ডে আঘাত লাগতে পারে এমন ভুলে। এই ধরনের চোট থেকে সেরে ওঠা কিন্তু বেশ সময়সাপেক্ষ। তাই থেকে শিক্ষা নেওয়ার জন্যেই সকলকে সতর্ক করেছেন শেহনাজ়।

Image of Halasana

প্রতি বার যোগাসন শুরুর আগে প্রস্তুতি পর্ব বা ওয়ার্ম আপ সেরে নেওয়া প্রয়োজন। ছবি: সংগৃহীত।

কী ভাবে অভ্যাস করবেন হলাসন?

প্রথমে ম্যাটের উপর সোজা হয়ে টানটান করে শুয়ে পড়ুন। পা দুটি একসঙ্গে জোড়া করে উপরে তুলে ধরে হাত দুটি দিয়ে কোমর ধরে রাখুন। এ বার শ্বাস ছাড়তে ছাড়তে দুই পা কোমর থেকে ভাঁজ করে হাঁটু পা ভেঙে পায়ের আঙুল মাটি স্পর্শ করান। এই ভঙ্গিতে শ্বাস-প্রশ্বাস অল্প অল্প করে নিন এবং ছাড়ুন। স্বাভাবিক অবস্থায় ফেরার সময় পা দুটি টানটান করে উপরের দিকে রাখুন। হাত কোমর থেকে সরিয়ে ধীরে ধীরে শ্বাস নিন ও ছাড়ুন। কোমর থেকে হাত সরিয়ে নিতম্ব মাটিতে ছোঁয়ান। শ্বাস ছাড়তে ছাড়তে পা মাটিতে রাখুন। এই আসনটি দিনে ২ থেকে ৩ মিনিট করুন। তবে কারও যদি ঘাড়ে ও কোমরে ব্যথা থাকে তাহলে এই আসন এড়িয়ে যাওয়াই ভাল।

হলাসন অভ্যাস করার সময়ে কী কী মাথায় রাখতে হবে?

প্রশিক্ষকেরা বলছেন, এই ভঙ্গি দেখতে উপর থেকে খুব সহজ এবং সাধারণ মনে হলেও আসলে তা নয়। এই ধরনের যোগাসন করার আগে এবং পরে যথেষ্ট সতর্ক না থাকলে সমস্যা হওয়ারই কথা। যেমন যোগাসন শুরুর আগে ম্যাট কিংবা পোশাকের উপর গুরুত্ব দেওয়া প্রয়োজন। প্রতি বার যোগাসন শুরুর আগে প্রস্তুতি পর্ব বা ওয়ার্ম আপ সেরে নেওয়া প্রয়োজন। আবার, যোগাসন শেষ করার পর পর্যাপ্ত বিশ্রাম যেন নিতে পারেন সে দিকেও খেয়াল রাখতে হবে। হাতে সময় না থাকলে সে দিন শরীরচর্চা না করাই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Exercise Mistake
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE