Advertisement
৩০ নভেম্বর ২০২২
Sun Tan

পার্লারে যাওয়ার সময় নেই? ঘরোয়া উপায়ে পুজোর আগেই মুখ থেকে নিমেষে দূর করুন রোদে পোড়ার দাগ

রোদে পোড়া ত্বক কিন্তু রূপটান দিয়েও ঢেকে রাখা মুশকিল। কেতাদুরস্ত পোশাক পরলেই হল না। ত্বকের জৌলুস না থাকলে মাথা খাটিয়ে সাজগোজ করাটাই বৃথা। ত্বকের ট্যান তুলতে ভরসা রাখবেন কোন টোটকায়?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২২ ২২:০৭
Share: Save:

পুজোর সাজ হবে আলাদা। পুজোর আগে রূপচর্চার প্রতিটি ধাপ তাই নিঁখুত হওয়া প্রয়োজন। রূপটান তো রয়েছেই। কিন্তু ত্বকের নিজস্ব জেল্লাও থাকা চাই। রোদে পোড়া ত্বক কিন্তু রূপটান দিয়েও ঢেকে রাখা মুশকিল। কেতাদুরস্ত পোশাক পরলেই হল না। ত্বকের জৌলুস না থাকলে এত পরিশ্রম করে মাথা খাটিয়ে সাজগোজ করাটাই বৃথা। পার্লারগুলিতে এখনও পা ফেলার জায়গা নেই। অগত্য ভরসা ঘরোয়া কিছু ফিকির। চটজলদি ত্বকের ট্যান তুলতে ভরসা রাখবেন কোন টোটকায়?

Advertisement

১) শসা ও লেবু দুটোই ত্বকের জন্য খুব ভাল। ভিটামিন সি ত্বকের ঔজ্জ্বল্য বাড়ায়। এক টেবিল চামচ শসার রস, এক টেবিল চামচ লেবুর রস ও এক টেবিল চামচ গোলাপ জল একসঙ্গে মিশিয়ে নিন। তুলোয় করে সারা মুখে লাগান। ১০ মিনিট রেখে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। পুজোর আগে এক দিন অন্তর করতে পারেন।

২) বেসন যেমন খুব ভাল স্ক্রাবার হিসাবে কাজ করে। হলুদও ত্বকের জন্য তেমনই উপকারী। ২ টেবিল চামচ বেসনের সঙ্গে এক চা চামচ হলুদ, এক টেবিল চামচ দুধ ও এক টেবিল চামচ কমলালেবুর শুকনো খোসা গুঁড়ো গোলাপজলে মিশিয়ে মিশ্রণ তৈরি করে নিন। ত্বক পরিষ্কার করে এই প্যাক লাগিয়ে ২০ মিনিট রাখুন। শুকিয়ে এলে ধুয়ে ফেলুন। দু’দিন অন্তর এই প্যাক লাগালে সুফল পাবেন।

৩) পেঁপে ত্বকের পোড়া ভাব তোলার জন্য অত্যন্ত উপকারী। অন্য দিকে মধু ত্বক মসৃণ ও নরম করতে সাহায্য করে। আধ কাপ পাকা পেঁপে চটকে নিয়ে এক টেবিল চামচ মধু মেশান। এই প্যাক মুখে লাগিয়ে ৩০ মিনিট রেখে ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন। পুজো আসতে বাকি আর সপ্তাহ খানেক।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.