Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Skin

DIY Skin Care: ৩ ঘরোয়া টোটকা: নিমেষে দূর হবে ত্বকের রোদে পোড়া দাগ

ট্যান পড়ে যাওয়ার ভয়ে বাড়িতে বসে থাকলেও চলে না। কাজের প্রয়োজনে বাড়ি থেকে বেরোতেই হয়। ত্বক পুড়ে গেলে কী করবেন?

রোদে পোড়া ত্বকের যত্ন নেওয়ার অনেক ঘরোয়া টোটকা আছে।

রোদে পোড়া ত্বকের যত্ন নেওয়ার অনেক ঘরোয়া টোটকা আছে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২২ ১৯:৫১
Share: Save:

বাইরে বেরোলেই মাথার উপর চড়া রোদ। কড়া রোদের দাপটে শরীর খারাপ হওয়ার পাশাপাশি ত্বকেও এর প্রভাব পড়ে। তীব্র রোদে ত্বকপুড়ে যাওয়ার সম্ভাবনাও প্রবল।‘ট্যান’ পড়ে যাওয়ার ভয়ে বাড়িতে বসে থাকলেও চলে না। কাজের প্রয়োজনে বাড়ি থেকে বেরোতেই হয়। সব সময়ে সানস্ক্রিন লোশন মাখার কথাও মনে থাকে না। স্বাভাবিক ভাবেই ত্বক রোদে পুড়ে যায়। গরমে ত্বকের অন্যতম সমস্যা এই ‘সানবার্ন’। তবে রোদে পোড়া ত্বকের যত্ন নেওয়ার অনেক ঘরোয়া টোটকা আছে।

১) শশা, গোলাপজল ও লেবুর রস: শশা ও লেবু দুটোই ত্বক ব্লিচ করার জন্য ভাল। ভিটামিন সি ত্বক উজ্জ্বল করে। এক টেবিল চামচ শশার রস, এক টেবিল চামচ লেবুর রস, ও এক টেবিল চামচ গোলাপজল একসঙ্গে মিশিয়ে নিন। মিশ্রণটি তুলো দিয়ে সারা মুখে লাগান। ১০ মিনিট রেখে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। যখনই রোদে বেরোবেন বাড়ি ফিরে এই প্যাকটি মাখতে পারেন।

ছবি: সংগৃহীত

২) বেসন ও হলুদ: বেসন ত্বকের খুব ভাল স্ক্রাবার। হলুদ ত্বকের ঔজ্জ্বল্যবৃদ্ধিকরে। দুই টেবিল চামচ বেসনের সঙ্গে এক চিমটি হলুদ, এক টেবিল চামচ দুধ ও এক টেবিল চামচ কমলার শুকনো খোসা গুঁড়ো করে গোলাপজলে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। এই মিশ্রণটি ত্বকে লাগানোর আগে মুখ ভাল করে পরিষ্কার করে নিন। স্বচ্ছ ত্বকে এই মিশ্রণটি লাগিয়ে ২০ মিনিট রেখে দিন। মুখে হালকা জলের ছিটে দিয়ে ধীরে ধীরে ঘড়ির কাঁটার মতো ও উল্টো দিকে মালিশ করতে থাকুন। সপ্তাহে দু’দিন অন্তর এই প্যাকটি ব্যবহার করতে পারেন। ভাল ফল পাবেন।

৩) পেঁপে ও মধু: পেঁপে ত্বকের পোড়া ভাব তোলার জন্য খুবই উপকারী। অন্য দিকে মধু ত্বক কোমল ও মসৃণ করতে সাহায্য করে। আধ কাপ পাকা পেঁপে চটকে নিয়ে এক টেবিল চামচ মধু মেশান। মিশ্রণটি ত্বকে লাগিয়ে ৩০ মিনিট রেখে ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin Tan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE