Advertisement
০২ মে ২০২৪
Hair Colour at Home

সালোঁয় গিয়ে খরচ করে চুলে রং না করে বাড়িতেই তা করে ফেলতে পারেন

সকলের জন্য কেনাকাটা করার পর একটু হাতটান হবেই। তাই আলাদা করে সালোঁয় গিয়ে চুলে রং করানোর খরচ যদি করতে না চান, তা হলে বাড়িতে বসেই তা করে ফেলা সম্ভব।

Image of Hair Color.

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৩ ১৭:৩১
Share: Save:

পুজো আসছে। কথাটা শোনার পর থেকেই মনের মধ্যে কেমন একটা ফুরফুরে আমেজ এসে গিয়েছে। কেনাকাটাও শুরু করে দিয়েছেন কেউ কেউ। একটু একটু করে প্রতিমার গায়ে একটি করে প্রলেপ পড়তে শুরু করলেই নিজেকে সাজিয়ে তোলার ইচ্ছেটাও যেন দ্বিগুণ হয়ে যায়। এই সময়ে সালোঁয় গিয়ে চুলে নানা রকম কারুকাজ করেন অনেকে। কিন্তু মাসের একেবারে শেষের দিকে পুজো। তাই সকলের জন্য কেনাকাটা করার পর একটু হাতটান হবেই। তাই আলাদা করে সালোঁয় গিয়ে চুলে রং করানোর খরচ যদি করতে না চান, তা হলে বাড়িতে বসেই তা করে ফেলা সম্ভব। তবে সালোঁর মতো জেল্লা পেতে গেলে মাথায় রাখতে হবে কয়েকটি বিষয়।

চুল রং করার আগে কী করবেন, কী করবেন না?

১) মাথা ঘষবেন না

সালোঁয় চুল রং করাতে গেলে আগেই শ্যাম্পু করেন পেশাদার শিল্পীরা, তবে বাড়িতে এত ঝক্কি পোহানোর প্রয়োজন নেই। মাথায় যদি খুব ধুলো-ময়লা থাকে, সে ক্ষেত্রে আলাদা।

২) সঠিক রং বাছুন

শুধু রঙের শেড নয়, কোন সংস্থার রঙে কী ধরনের রাসায়নিক আছে তা দেখে, বুঝে তবেই রং কিনুন। নিজের গায়ের রঙের সঙ্গে চুলে কেমন রং মানাবে, তা বুঝে তবেই কিনুন।

৩) চুলের জট ছাড়িয়ে নিন

রং করার আগে আঙুল বা মোটা দাঁতের চিরুনি দিয়ে চুলের জট ছাড়িয়ে নিন। তার পর চুলে রং করুন। না হলে চুলে রং ঠিক মতো ধরতে পারবে না।

৪) নিয়ম পড়ে নিন

বাক্সের মধ্যে থাকা উপকরণগুলি মেশানোর আগে বাক্সের গায়ে লেখা নিয়মাবলি ভাল করে পড়ে নিন। কোন উপাদান, কতটা পরিমাণে মেশালে কী ধরনের রং আসতে পারে, তা পড়ে নিয়ে নিজের পছন্দ অনুযায়ী উপাদান মেশান।

৫) চুল ভাগ করে নিন

প্রতিটি চুলের গায়ে যাতে সমান ভাবে রং লাগে, তার জন্য চিরুনির সাহায্যে চুল ভাগ করে ‘সেকশন ক্লিপ’ লাগিয়ে নিন। অল্প অল্প করে চুল নিয়ে ওই মিশ্রণ মেখে নিন। শেষে চিরুনির সাহায্যে পুরো চুলে আঁচড়ে নিন।

৬) সিঁথি পরিষ্কার করে নিন

রং করার পরে চুলের পাশাপাশি ধুতে হবে মাথার ত্বকও। না হলে চুলের রং মাথার ত্বকে বসে যাবে। শ্যাম্পু করার পরেও তা সহজে উঠবে না।

৭) সমস্ত উপাদান মিশিয়ে রেখে দেবেন না

একা হাতে চুলে রং করছেন। তাই কাজের সুবিধার জন্যে সমস্ত উপকরণ আগে থেকে মিশিয়ে একেবারে হাতের কাছে রেখে দেন অনেকেই। বেশি ক্ষণ এই সমস্ত রাসায়নিক মিশিয়ে রেখে দিলে তার মধ্যে বিক্রিয়া হতে পারে। সেই রং মাথায় মাখলে মাথার ত্বকে সমস্যা হতেই পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Colour
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE