Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪
Weight Loss

৫ কারণ: শুধু সাধ করে অনুষ্ঠানেই নয়, ওজন ঝরাতে গেলে নিয়মিত নারকেল খেতে হবে

সন্ধেবেলা মুড়ি, চানাচুরের সঙ্গে সামান্য একটু নারকেল মিশিয়ে নিলেই তা হয়ে ওঠে অমৃত। যে কোনও সাধারণ পদের স্বাদ বাড়িয়ে তুলতেও রান্নায় নারকেল ব্যবহার করা হয়।

Image of coconut.

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৩ ১২:৫০
Share: Save:

নিরামিষ মোচার কোনও পদ হোক বা চিংড়ির মালাইকারি, নারকেল ছাড়া চলবে না। আবার সমুদ্রের ধারে বসে শাঁসওয়ালা ডাব খাওয়ার মজাই আলাদা। ফল, পানীয় বা সব্জি হিসাবে নারকেল ব্যবহারের চল রয়েছে বিভিন্ন রান্নায়। দক্ষিণ ভারতের বেশির ভাগ রান্নাই হয় নারকেল তেলে। চুল এবং ত্বকের পরিচর্যায় নারকেলের ব্যবহার রয়েছে। কিন্তু পুজোর আগে যদি মেদ ঝরানো নিয়ে চিন্তায় থাকেন, তা হলে মুশকিল আসান হতে পারে এই ফল।

মেদ ঝরাতে নারকেল কী ভাবে সাহায্য করতে পারে?

১) ক্যালোরির পরিমাণ কম

ওজন ঝরানোর প্রথম শর্ত হল অতিরিক্ত ক্যালোরি পুড়িয়ে ফেলা। যদি তা সম্ভব না হয়, সে ক্ষেত্রে কম ক্যালোরির খাবার খেলেও কাজ হয়। তাই মেদ ঝরাতে পুজোর আগে নিয়ম করে ডাবের জল খাওয়ার অভ্যাস করা যেতেই পারে।

২) পুষ্টিগুণে ভরপুর

নারকেলের মধ্যে রয়েছে ভিটামিন ই, কে এবং একাধিক প্রয়োজনীয় খনিজ। যা শরীরে ইলেক্ট্রলাইটের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে।

৩) ফাইবারের পরিমাণ বেশি

নারকেলের মধ্যে রয়েছে সহজপাচ্য ফাইবার, যা হজমে সাহায্য করে। খাবার হজমের সঙ্গে বিপাকহারের যোগ রয়েছে, তা অনেকেই জানেন। যা ওজনের উপর প্রভাব ফেলে।

৪) বিপাকহার উন্নত করে

নারকেলের মধ্যে থাকা বিভিন্ন উৎসেচক, পটাশিয়াম বিপাকহারের মান উন্নত করতে সাহায্য করে। বিপাকহার ভাল হলে তা মেদ ঝরানোর পাশাপাশি সার্বিক ভাবেই শরীর ভাল রাখতে সাহায্য করে।

৫) খিদে পাওয়ার প্রবণতা কমায়

নারকেলের মধ্যে থাকা স্বাস্থ্যকর ফ্যাট হার্টের জন্য যেমন ভাল। তেমন তা খিদে নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে। ফল হিসাবে হোক বা রান্নার কোনও পদ, নারকেল দেওয়া থাকলে তা অনেক ক্ষণ পর্যন্ত পেট ভর্তি রাখতে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE