Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Anti-aging

Anti-Ageing Tips: কম বয়সেই ত্বকে বার্ধক্যের ছাপ পড়ে গিয়েছে? কয়েকটি ভুল এড়িয়ে চলুন

ত্বকের অকাল-বার্ধক্য প্রতিরোধ করতে প্রাত্যাহিক জীবনে কয়েকটি পরিবর্তন আনা জরুরি।

অকাল বার্ধক্যকে কিন্তু রোধ করা যেতে পারে রোজের জীবনে কিছু বদল আনলেই।

অকাল বার্ধক্যকে কিন্তু রোধ করা যেতে পারে রোজের জীবনে কিছু বদল আনলেই। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২২ ১৯:৪১
Share: Save:

বৃষ্টি হোক বা বার্ধক্য— সময়ের আগে আসলে যেকোনও কিছুই ভীষণ বিরক্তিকর। অসময়ের বৃষ্টিকে আগে থেকে থামিয়ে দেওয়ার কোনও উপায় না থাকলেও অকাল বার্ধক্যকে কিন্তু রোধ করা যেতে পারে। তার জন্য রোজের জীবনে আনতে হবে কয়েকটি বদল। সেগুলি কী কী?

ধূমপান ত্যাগ করুন

মাত্রাতিরিক্ত ধূমপান করার ফলে কপালে এবং মুখের চারপাশে অনেকসময়ে ভাঁজ পড়ে যেতে দেখা যায়। যার ফলে কম বয়সেই ত্বকে বয়সের ছাপ পড়ে যায়।

ছবি: সংগৃহীত

অতিরিক্ত মদ্যপান এ়ড়িয়ে চলুন

সপ্তাহে এক দিন মদ্যপান অনায়াসে করাই যেতে পারে। কিন্তু মাত্রা ছাড়া মদ্যপান করার ফলে শরীরে ফ্যাট জমে যাওয়ার আশঙ্কা থাকে। তার ফলে অনেক সময়ে বয়সের তুলনায় বয়স্ক দেখাতে পারে।

অতিরিক্ত চিনি খাওয়া ছাড়ুন

বেশি চিনি খাওয়ার ফলে ত্বকের উপকারী উপাদান কোলাজেন এবং ইলাস্টিন নষ্ট হয়ে গিয়ে ত্বকের লাবণ্য হারিয়ে যেতে পারে।এতে অল্প বয়সেই বেশি বয়স্ক দেখাতে পারে।

মন ভাল রাখুন

মানসিক উদ্বেগের ছাপ পড়তে পারে ত্বকেও। অল্প বয়স থেকে বেশি চিন্তা করলে চিন্তার বহিঃপ্রকাশ দেখা যায় ত্বকে। ক্লান্তির ছাপ পড়ে। ফলে বেশি বয়স্ক দেখাতে পারে।

অতিরিক্ত কফি না খাওয়াই ভাল

সারা দিনেএক কাপ কফি শরীরের জন্য ঠিকঠাক। তবে পরিমাণের অতিরিক্ত ক্যাফিন শরীর এবং ত্বকের জন্য একেবারেই ভাল নয়। ক্যাফিন ত্বকের আদ্রতা কমিয়ে দেয়। ত্বকের বয়স ধরে রাখে অ্যা়ড্রিনালিন গ্রন্থি থেকে ক্ষরিত হওয়া স্টেরয়েড হরমোন। ক্যাফিন এই হরমোনের উৎপাদন কমিয়ে দেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Anti-aging Skin Skin care Skin Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE