Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Face Yoga

Face yoga: চেহারায় বয়সের ছাপ ঠেকিয়ে রাখতে চান? মুখের যোগাসনেই হবে মুশকিল আসান

নিয়মিত মুখের ব্যায়াম করলে ত্বকে বলিরেখা পড়ে না সহজে। ত্বক টানটান থাকে। রক্ত সঞ্চালনও ভাল হয়।

অনেকেই মুখের ব্যায়াম সম্পর্কে একেবারেই সচেতন নন।

অনেকেই মুখের ব্যায়াম সম্পর্কে একেবারেই সচেতন নন। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২২ ১৭:১৫
Share: Save:

শরীরের মেদ ঝরাতে কখনও জিমে গিয়ে শারীরচর্চা আবার কখনও বাড়িতেই হালকা ব্যয়াম করেন। কিন্তু মুখের মেদ কমানোর জন্য কী করেন? অনেকেই মুখের ব্যায়াম সম্পর্কে একেবারেই সচেতন নন।

জানেন কি, সৌন্দর্য ধরে রাখার জন্য মুখের যোগাসন ঠিক কতটা উপকারী?

১) নিয়মিত মুখের ব্যায়াম করলে ত্বকে বলিরেখা পড়ে না সহজে।

২) ত্বক টানটান থাকে। রক্ত সঞ্চালনও ভাল হয়।

৩) একই সঙ্গে ত্বকের পেশির গঠন ভাল থাকে।

৪) ক্লান্তির ছাপ পড়ে না।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

কী ভাবে করবেন?

  • আয়নার সামনে দাঁড়ান। মুখ দিয়ে শ্বাস নিয়ে গাল ফুলিয়ে নিন। এ বার এক গাল থেকে বায়ু অন্য গালের দিকে ঠেলে দিন। এ ভাবে যত ক্ষণ দম ধরে রাখতে পারবেন তত ক্ষণ চালিয়ে যান। তার পর ধীরে ধীরে দম ছাড়ুন। আট থেকে দশ বার করুন।
  • মুখ যতটা সম্ভব বড়ো করে হাঁ করুন, ভুরুটাও ঠেলে তুলে দিন উপরের দিকে। চোখ বড়ো বড়ো করে রাখুন। যত ক্ষণ সম্ভব ধরে রাখতে হবে, তার পর ছেড়ে আবার করুন। আট থেকে দশ বার করুন।
  • ঘাড়টা পিছনের দিকে হেলিয়ে দিন যতটা সম্ভব টান টান করে। তার পর হাতের আঙুল দিয়ে গলার ত্বকে মালিশ করুন, উপর থেকে নিচের দিকে। আবার স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন।
  • অনেকের ডাব্‌ল চিনের সমস্যা থাকে। ঘাড়টা পিছনের দিকে হেলিয়ে দিন যতটা সম্ভব টান টান করে। তার পরে ঠোঁটের বাইরের দিক যথাসম্ভব ছড়িয়ে হাসার চেষ্টা করুন। তার পর হাতের তালু দিয়ে গলার ত্বকে মালিশ করুন, উপর থেকে নীচের দিকে। গলায় টান লাগলে থেমে যান। আবার করুন। এ ভাবে প্রত্যেক দিন তিন থেকে চার বার এই ব্যায়াম করতে হবে। মাসখানেকের মধ্যেই ফল পাবেন হাতেনাতে।
  • কপালে ভাঁজ না ফেলে যথাসম্ভব চোখ বড় করে তকানোর চেষ্টা করুন। এতে কপালের ত্বক টানটান ও মোলায়েম হবে। আট থেকে দশ বার করে দিনে দু’বার এই ব্যায়াম করতে হবে।
  • চোখের নীচের দাগ কমাতে এক চোখ বন্ধ করে অন্য চোখ খোলা বন্ধ করতে থাকুন। দিনে ২০-২৫ বার একটানা করুন। এতে চোখও ভাল থাকবে আর ডার্ক সার্কলের সমস্যাও মিটবে।
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Face Yoga Skin Care Tips Skin care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE