Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Younger Look

মাধুরী, রেখারা কী ভাবে ধরে রাখেন বয়স? কোন মন্ত্রে আটকাবেন অকালবার্ধক্য?

কম বয়সেই ত্বকে বার্ধক্যের ছাপ পড়ে যায় অনেকেরই। তবে রোজ কয়েকটি নিয়ম মেনে চললে বয়স ধরে রাখা সহজ হবে।

Image of Madhuri Dixit And Rekha.

অভিনেত্রী মাধুরী দীক্ষিত ও রেখা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ জুন ২০২৩ ২১:৪৮
Share: Save:

বয়স ধরে রাখা সহজ নয়। কিন্তু কঠিনও তো নয়। বলিপাড়ায় উঁকি মেরে দেখুন, ভূরি ভূরি উদাহরণ পাবেন। মাধুরী দীক্ষিত থেকে রেখা, কাকে ছেড়ে কাকে দেখবেন। এ বার অনেকেই বলবেন যে, পর্দার নায়িকাদের রূপরুটিনের সঙ্গে তুলনায় না যাওয়াই ভাল। তাঁদের জীবন বাঁধা থাকে নিয়মের মধ্যে। সকাল থেকে রাত পর্যন্ত নানা ভাবে ত্বক এবং শরীরের যত্ন নেওয়ার দিকেই বাড়তি নজর থাকে তাঁদের। সে কথা একেবারে ফেলে দেওয়া যায় না। কিন্তু চেষ্টা করলে অন্য কেউ পারবেন না, তা নয়। কিছু নিয়ম যদি মেনে চলা যায়, তা হলে সত্যিই উপকার পাওয়া যাবে।

স্বাস্থ্যকর খাবার

রোজের খাদ্যাভ্যাসের উপর নির্ভর করে বার্ধক্য সময়ে আসবে, না কি আগেই। অকালবার্ধক্য ঠেকাতে চাইলে স্বাস্থ্যকর খাবার খাওয়ার উপর জোর দেওয়া জরুরি। শাকসব্জি থেকে ফলমূল, সেই সঙ্গে বেশি করে জল— যৌবন ধরে রাখার তিন মূলমন্ত্র এটাই।

পর্যাপ্ত ঘুম

ত্বকের যত্ন নিতে পর্যাপ্ত ঘুম অত্যন্ত জরুরি। না হলে শুধু তো শরীর নয়, ত্বকের হালও খারাপ হতে থাকে। ত্বক জেল্লা হারাতে শুরু করে। কম বয়সেই ত্বকে বলিরেখা, মেচেতার মতো সমস্যা দেখা দিতে শুরু করে। ঘুম কম হলে ত্বকের সজীবতাও হারিয়ে যায়।

নিয়মিত শরীরচর্চা

শরীর এবং ত্বক একসঙ্গে সুস্থ রাখতে চাইলে নিয়ম করে শরীরচর্চা করা ছাড়া কোনও উপায় নেই। নিয়মিত ব্যায়াম, যোগাসনের ফলে শরীরের প্রতিটি পেশি সচল এবং নমনীয় থাকে। তার প্রভাব পড়ে ত্বকেও। বাড়তি জেল্লা আসে ত্বকে। ঔজ্জ্বল্য বাড়ে।

অবসাদ থেকে দূরে থাকুন

আধুনিক জীবনযাত্রায় মানসিক অবসাদ হওয়া অত্যন্ত স্বাভাবিক একটি বিষয়। কিন্তু সেই অবসাদ যদি গ্রাস করে নেয় মনকে, তা হলে তার প্রভাব পড়ে ত্বকে। অবসাদ উদ্বেগ এবং অকালবার্ধক্যের কারণ হয়ে উঠতে পারে। মানসিক চাপ থাকলেও তা কাটিয়ে ওঠার চেষ্টা করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Young Beauty
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE