Advertisement
২১ জুলাই ২০২৪
Coffee Hair Mask

পাকা চুল কালো করতে রাসায়নিক দেওয়া রং নয়, কফির গুণেই কামাল হবে

পাকা চুল ঢেকে ফেলার সহজ উপায় হল কলপ করা। অনেকেই চুলে রাসায়নিক দেওয়া রং ব্যবহার করেন। তাতে কিছু দিনের জন্য পাকা চুল ঢেকে যায় বটে, কিন্তু চুল, মাথার ত্বকের সমূহ ক্ষতি হয়।

Grey Hair

কফির ছোঁয়ায় চুল কালো হবে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ জুন ২০২৪ ১৯:৫৪
Share: Save:

এখন পাকা চুল আর বয়স দেখে আসে না। অল্প বয়সে মাথার চুল সাদা হয়ে যাওয়ার দুঃখ এখন কম বয়স থেকেই টের পাওয়া যায়। অল্প বয়সে পাকা চুল জিনগত কারণেও হতে পারে। আবার, শারীরিক সমস্যার কারণেও এই সমস্যা দেখা দেয়। পাকা চুল ঢেকে ফেলার সহজ উপায় হল কলপ করা। অনেকেই চুলে রাসায়নিক দেওয়া রং ব্যবহার করেন। তাতে কিছু দিনের জন্য পাকা চুল ঢেকে যায় বটে, কিন্তু চুল, মাথার ত্বকের সমূহ ক্ষতি হয়। তবে রূপটানশিল্পীরা বলছেন, এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে কফি। কফির সঙ্গে কয়েকটি উপাদান মিশিয়ে প্যাক তৈরি করে চুলে মাখতে পারলেই তফাত নজরে পড়বে।

১) কফি এবং লেবুর রস

ছোট একটি পাত্রে ১ টেবিল চামচ কফি এবং পরিমাণ মতো লেবুর রস মিশিয়ে নিন। এ বার চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত মেখে নিন। আধ ঘণ্টা মতো মাথায় মেখে রাখুন। তার পর শ্যাম্পু করে ফেলুন। প্রতি সপ্তাহে এই নিয়ম মেনে চললেই পাকা চুল কালো হবে।

২) কফি এবং নারকেল তেল

Coffee Mask

ছবি: সংগৃহীত।

লেবুর রসে সাইট্রিক অ্যাসিড রয়েছে। মাথায় মাখলে অস্বস্তি হতে পারে। সে ক্ষেত্রে কফির সঙ্গে নারকেল তেল মিশিয়ে মাখতে পারেন। আধঘণ্টা মেখে শ্যাম্পু করে নিন। কয়েক সপ্তাহ এই মিশ্রণ মেখে দেখুন। পাকা চুল ধীরে ধীরে কালো হবে।

৩) কফি এবং মধু

অকালপক্বতা রোধ করতে কফির সঙ্গে মধু মিশিয়ে বিশেষ প্যাক তৈরি করে নিতে পারেন। স্নানের আধঘণ্টা আগে এই প্যাক মেখে নিন। তার পর শ্যাম্পু করে ফেলুন। নিয়ম মেনে প্রতি সপ্তাহে এই প্যাক মাখলেই কাজ হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Mask Coffee Grey Hair
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE