Advertisement
০১ মে ২০২৪
Glowing Skin

যত্ন নিয়েও জেল্লা হারাচ্ছে ত্বক? কোন অভ্যাসগুলি এড়িয়ে গেলে সুফল পাবেন?

জেল্লাদার ত্বক পেতে কয়েকটি অভ্যাস ত্যাগ করা জরুরি। নয়তো সময় নিয়ে পরিচর্যা করেও কোনও লাভ হবে না।

Symbolic Image.

ত্বকের জেল্লা ধরে রাখা সহজ নয়। ছবি:সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২৩ ১৭:৫৮
Share: Save:

ত্বকের ঔজ্জ্বল্য ধরে রাখতে অনেকেই নানা প্রসাধনী ব্যবহার করেন। নিয়ম করে ত্বকের যত্ন নেন। অনেকেই আবার সপ্তাহে এক বার করে বিউটি পার্লারে যান। বাজারচলতি প্রসাধনীও ব্যবহার করেন কেউ কেউ। ত্বকের জেল্লা ধরে রাখতে চেষ্টার কমতি রাখেন না কেউই। অথচ এত পরিশ্রম করেও ত্বক রুক্ষ এবং নির্জীব হয়ে যেতে থাকে। এর নেপথ্যে রয়েছে কয়েকটি অভ্যাস। সে কারণগুলির জন্যই মূলত ত্বকের হাল খারাপ হতে থাকে। জেল্লাদার ত্বক পেতে কয়েকটি অভ্যাস ত্যাগ করা জরুরি। নয়তো সময় নিয়ে পরিচর্যা করেও কোনও লাভ হবে না।

অত্যধিক ধূমপানের অভ্যাস

সিগারেটে নিকোটিনের পরিমাণ বেশি। অত্যধিক ধূমপানের কারণে নিকোটিন ত্বকের প্রতিটি কোষে পর্যাপ্ত পুষ্টি ও অক্সিজেন সরবরাহে বাধা দেয়। নিকোটিন ত্বকের প্রয়োজনীয় পুষ্টি কোলাজেন এবং প্রোটিন তৈরি হতে দেয় না। ফলে জেল্লা হারাতে থাকে ত্বক। ধূমপান অকাল বার্ধ্যক্যের কারণ হতে পারে।

ঘুমোতে যাওয়ার আগে মুখ না ধোয়া

রাতে ঘুমোতে যাওয়ার আগে ত্বকের যত্ন নেওয়া রূপরুটিনের একটি বড় অংশ। সারা দিন ধরে ত্বকের কোষে ধুলোবালি জমতে থাকে। সেগুলি দীর্ঘ ক্ষণ ত্বকে থেকে যাওয়ার ফলে বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। বাইরে থেকে বাড়ি ফিরে এবং রাতে শোয়ার আগে ফেস ওয়াশ দিয়ে মুখ ধুয়ে নেওয়া জরুরি।

রাতে দেরি করে ঘুমনো

পর্যাপ্ত ঘুম না হলে তার প্রভাব শুধু শরীরে নয়, ত্বকেও পড়ে। রাতে কোলাজেন তৈরি করে ত্বক। পর্যাপ্ত ঘুম না হলে ত্বক ক্ষতিগ্রস্ত হতে পারে। চোখের নীচের কালো দাগছোপের কারণও ঘুম না হওয়া। ত্বক ভাল রাখতে কমপক্ষে ৭-৮ ঘণ্টা ঘুমনো প্রয়োজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

glowing skin Skin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE