Advertisement
০২ মে ২০২৪
Fashion Tips

বিয়ের বেনারসি কিনতে যাবেন? কোন বিষয়গুলি মাথায় না রাখলেই ঠকতে হবে?

বেনারসি শাড়িও অনেক ধরনের হয়। কেউ জারদৌসি বেনারসি কিনছেন, কেউ আবার কাতান বেনারসি। সামনেই বিয়ে? বেনারসি কেনার আগে কয়েকটি কথা মাথায় রাখুন।

(বাঁ দিকে) সুদীপ্তা বন্দ্যোপাধ্যায়, সুদীপ্তা চক্রবর্তী (ডানদিকে)।

(বাঁ দিকে) সুদীপ্তা বন্দ্যোপাধ্যায়, সুদীপ্তা চক্রবর্তী (ডানদিকে)। ছবি: ইনস্টাগ্রাম।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ জুলাই ২০২৩ ১৪:১০
Share: Save:

বাঙালি কনেরা ইদানীং বৌভাতের সন্ধ্যায় লেহঙ্গা পরলেও বিয়ের সাজে সাবেকিয়ানার ছোঁয়া রাখতে বেনারসি পছন্দ করেন। হালে বিয়ের সাজের খাতায় যতই ডিজাইনার লেহঙ্গা বা জমকালো পোশাক যোগ হোক না কেন, বাঙালি বিয়েতে এখনও বেনারসির চাহিদা একদম প্রথমে।

বিয়েতে সব কনেই চান তাঁর সাজ যেন একেবারে নিঁখুত হয়, আর পাঁচ জনের থেকে আলাদা হয়। এখন বাজারে বেনারসিরও অনেক ধরন রয়েছে। কেউ জারদৌসি বেনারসি কিনছেন, কেউ আবার কাতান বেনারসি। সামনেই বিয়ে? বেনারসি কেনার আগে কোন বিষয়গুলি মাথায় না রাখলে ঠকতে হবে?

১) বেনারসি শাড়ির ধরন এবং নকশায় অনেক বৈচিত্র রয়েছে। যেমন, কাতান বেনারসি, কোরা বেনারসি, জর্জেট বেনারসি, তানচোই বেনারসি ইত্যাদি। তাই বেনারসি কেনার আগে কোন ধরনের বেনারসি আপনার পছন্দ, বা কী ধরনের বেনারসি কিনতে চাইছেন তা আগে থেকেই ঠিক করে রাখুন। দোকানে গিয়ে একাধিক ধরনের শাড়ি দেখলই বিব্রত হবেন।

২) কোন মরসুমে বিয়ে করছেন, সেটা মাথায় রেখে বেনারসি পছন্দ করুন। যেমন বিয়ের মরসুম বছরের শেষ ভাগে হলে ভরপুর শীতের আমেজ থাকবে। সে ক্ষেত্রে একটু ভারী বেনারসি কেনাই যায়। অন্য দিকে, গরমের সময়ে বিয়ে থাকলে হাল্কা বেনারসি কেনাই বাঞ্ছনীয়, নইলে আপনি স্বচ্ছন্দ থাকতে পারবেন না।

৩) বিয়েতে লাল রঙের বেনারসি তো সকলেই পরেন। সকলের মাঝে নজর কাড়তে উজ্জ্বল জমকালো রং ছেড়ে প্যাস্টেল শেডের শাড়ি বেছে নিতে পারেন। বিয়ের সাজে নায়িকারাও এখন প্যাস্টেল রঙের দিকে ঝুঁকছেন।

৪) নিজের শারীরিক গঠন অনুযায়ী বেনারসি কেনা উচিত। শরীরের গড়ন লম্বা ও ছিপছিপে হলে ভারী কাজের চওড়া পাড়ের শাড়ি পরতে পারেন। কিন্তু আপনার উচ্চতা কম হলে, কিংবা চেহারা যদি একটু ভারী হয়, তা হলে সরু পাড়ের হালকা কাজের শাড়ি বাছলেই দেখতে সুন্দর লাগবে।

৫) বাজারে ৫ হাজার থেকে ৫০ হাজারের বেনারসি মিলবে। এর থেকেও বেশি দামের বেনারসি পছন্দ করছেন কেউ কেউ। কেনাকাটা শুরুর আগেই শাড়ির বাজেট স্তির করুন। দোকানে গিয়ে সে দামের মধ্যেই বেনারসি দেখতে শুরু করুন, পছন্দ করতে সুবিধা হবে।

৬) নেটমাধ্যম থেকে এখন বেশির ভাগ পোশাকের কেনাকাটা করলেও বেনারসি কিন্তু দোকানে গিয়েই কেনা ভাল। নেটমাধ্যমে শাড়ি দেখে পছন্দ করা আর সেটা নিজের গায়ে দিয়ে ফেলে মধ্যে বিস্তর ফারাক রয়েছে। আপনার উপরে ছোট নকশার কারুকাজ মানাবে না কি বড় বুট ভাল লাগবে— পড়ে না দেখলে তা বোঝা মুশকিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fashion Tips Fashion
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE