Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Dark Circles

Dark Circles Treatment: ক্লান্তির ছাপ চোখের তলায় পড়েছে? কোন টোটকায় ঘুচবে দাগ, বাড়বে জেল্লা

অতিরিক্ত মানসিক চাপ, ক্লান্তি, ঘুমের ঘাটতির ফলে চোখের তলায় কালি পড়ে যায়। নাছোড় দাগ দূর করার উপায় জানেন?

বিভিন্ন শরীরবৃত্তীয় প্রক্রিয়ার কারণেও চোখের তলায় কালি পড়তে পারে।

বিভিন্ন শরীরবৃত্তীয় প্রক্রিয়ার কারণেও চোখের তলায় কালি পড়তে পারে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০২২ ১৯:০৮
Share: Save:

বর্তমান ইঁদুর দৌড়ের জীবনে পর্যাপ্ত বিশ্রামের সময়টুকুও পাওয়া দায়। আর এই বিশ্রামহীনতার ফলে শরীরের যে অংশটি সবচেয়ে ক্ষতিগ্রস্থ হয় তা হল চোখ। অতিরিক্ত মানসিক চাপ, ক্লান্তি, ঘুমের ঘাটতির ফলে চোখের তলায় কালি পড়ে যায়। চোখের কোলে কালি থাকলে সুন্দর চেহারাও ক্লান্ত দেখায়। বিভিন্ন শরীরবৃত্তীয় প্রক্রিয়ার কারণেও চোখের তলায় কালি পড়তে পারে। এই সমস্যা বেশ দীর্ঘস্থায়ী। এক বার চোখের কোলে কালি পড়লে কালি দূর করতে বেশ কসরত করতে হয়। জেনে নিন কালি দূর করার কিছু ঘরোয়া টোটকা।

১) শশাতে আছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্ট যা ত্বক সজীব রাখে। আর শসা যদি জুটি বাঁধে টক দইয়ের সঙ্গে, তা হলে তো কথাই নেই। শসা গ্রেট করে টক দইয়ে মিশিয়ে লাগাতে হবে দাগের উপর। সপ্তাহে ২-৩ দিন এই প্যাক ব্যবহার করলেই মিলবে ফল।

২) আলুর রস ত্বকের জন্য উপকারী। আলু বেটে সেই রস সপ্তাহে তিন থেকে চার দিন চোখের তলার কালিতে লাগানো যেতে পারে। সেই রস যদি ঠান্ডা করে লাগাতে পারেন তা হলে আরও বেশি উপকার পাবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

৩) ঠান্ডা টি-ব্যাগও এ ক্ষেত্রে ভীষণ কাজে আসে। রাতে ঘুমাতে যাওয়ার আগে নিয়ম করে চোখের নীচে ভাল করে ঘষে নিলে যেমন আরাম পাবেন, তেমনই কালচে দাগ থেকেও মুক্তি পাবেন।

৪) লাইকোপিন আর বিটা ক্যারোটিন সমৃদ্ধ টম্যাটো ত্বকের মৃত কোষ দূর করে ত্বককে ঝলমলে করে তোলে। টম্যাটোর রস তুলোয় ভিজিয়ে চোখের নীচে মিনিট পাঁচেক লাগিয়ে রাখলে নিমেষে দূর হবে কালি।

৫) ত্বকের কালচে ছোপ দূর করতে সাহায্য করে ভিটামিন সি। ভিটমিন সি যুক্ত সিরাম চোখের তলায় নিয়মিত লাগাতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dark Circles Skin Care Tips Skin care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE