Advertisement
০১ মে ২০২৪
Hair Care Tips

Curry leaves benefits: চুলে পাক ধরছে? কারিপাতা ব্যবহার করে দেখবেন না কি?

এক দিকে ধুলো-ময়লা, জলে আয়রনের আধিক্য, অন্য দিকে জেল, স্ট্রেটনার, নানা প্রকার রাসায়নিকের কারিগরিতে চুলের বেহাল দশা। সমাধান কোন পথে?

কারিপাতার মধ্যে থাকা প্রোটিন ও বিটা-ক্যারোটিন চুল পড়া রুখতে সাহায্য করে।

কারিপাতার মধ্যে থাকা প্রোটিন ও বিটা-ক্যারোটিন চুল পড়া রুখতে সাহায্য করে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ জুন ২০২২ ১৫:১৫
Share: Save:

চুল পড়ে যাচ্ছে? খুশকির সমস্যায় ভুগছেন? পাকা চুল? রুক্ষ চুল নিয়ে জেরবার? চুল নিয়ে কোনও না কোনও সমস্যায় তো আপনিও ভুগছেন। এক দিকে ধুলো-ময়লা, জলে আয়রনের আধিক্য, অন্য দিকে জেল, স্ট্রেটনার, নানা প্রকার রাসায়নিকের কারিগরিতে চুলের বেহাল দশা। জানেন কি কারিপাতা দূরে করে দিতে পারে চুলের সব সমস্যা? ভাবছেন, কী ভাবে?

চুলের যত্নের জন্য কেন এতটা উপকারী কারিপাতা?

কারিপাতার মধ্যে থাকা প্রোটিন ও বিটা-ক্যারোটিন চুল পড়া রুখতে সাহায্য করে। এই পাতা অ্যান্টি-অক্সিড্যান্টে ভরপুর, যা তালুর আর্দ্রতা বজায় রাখে, খুশকির সমস্যা দূর করতে সাহায্য করে।

১) হেয়ার টনিক

নারকেল তেলের মধ্যে কারি পাতা দিয়ে ফোটাতে থাকুন যত ক্ষণ না পাতাগুলি ভাল করে পুড়ে যাচ্ছে। তার পর এই মিশ্রণ ভাল করে ছেঁকে নিয়ে চুলের গোড়ায় ভাল করে মালিশ করুন। এক ঘণ্টা রেখে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দু’বার এই মিশ্রণ মাথায় লাগান। চুল তাড়াতাড়ি বাড়বে। চুলের অকালপক্বতার হাত থেকে রেহাই পেতেও দারুণ কাজে আসে এই দাওয়াই।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

২) হেয়ার মাস্ক

কয়েকটি কারি পাতা বেটে একটি মিশ্রণ তৈরি করে নিন। তার পর সেই মিশ্রণ টক দইয়ের সঙ্গে মিশিয়ে মাথার তালুতে লাগিয়ে ২০ থেকে ২৫ মিনিট রাখুন। শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে এক দিন কারি পাতার মাস্ক লাগালে চুলের ঘনত্ব বাড়বে। হারানো জেল্লাও ফিরে পাবেন। দইয়ের পরিবর্তে এই হেয়ার প্যাকে পেঁয়াজের রসও দিতে পারেন। এতেও উপকার পাবেন।

৩) কারিপাতার চা

নিয়মিত কারিপাতার চা খেলেও চুলের নানা সমস্যা থেকে নিস্তার পাওয়া যায়। জলে কয়েকটি কারিপাতা দিয়ে মিনিট পাঁচেক ফুটিয়ে তাতে লেবুর রস ও সামান্য মধু দিন। টানা এক সপ্তাহ এই চা খেয়ে দেখুন। এই চা হজম ক্ষমতা বাড়ায়। ফলে চুলের স্বাস্থ্য ভাল রাখবে, চুল পাকার হাত থেকেও রেহাই পেতে পারেন।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Hair Care Tips Hair Care curry leaves
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE