Advertisement
২১ জুন ২০২৪
Orange

কমলালেবু খেয়ে খোসা ফেলে দেন? গুণ জানতে পারলে ফেলার আগে দু’বার ভাবতে হবে

শুধু কমলালেবু নয়, গুণে কম যায় না লেবুর খোসাও। ব্যবহার করার প্রণালী জানা থাকলে খোসাতেও মিলবে হরেক উপকার।

কমলার খোসাতেও রয়েছে এমন সব গুণ, যা শরীরের বহু উপকারে আসে।

কমলার খোসাতেও রয়েছে এমন সব গুণ, যা শরীরের বহু উপকারে আসে। —ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০২২ ১৯:৫৩
Share: Save:

শীতের এই ক’টা মাস চুটিয়ে কমলালেবু খাওয়ার সময়। ঠান্ডা যত জাঁকিয়ে বসছে, ততই কদর বাড়ছে কমলালেবুর। দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা কমলালেবুতে ইতিমধ্যেই বাজার ছেয়ে গিয়েছে। অনেকেই প্রতি দিনের খাদ্যতালিকায় একটি করে কমলালেবু রাখছেন। কিন্তু লেবু খাওয়ার পর খোসাটা ফেলে দেওয়াই দস্তুর। অথচ জানেন কি কমলার খোসাতেও রয়েছে এমন সব গুণ, যা শরীরের বহু উপকারে আসে?

কী কী কাজে লাগে কমলালেবুর খোসা?

ব্রণ কমাতে

কমলালেবুর খোসাতে থাকে জীবাণুনাশক, প্রদাহনাশক ও ছত্রাকনাশক গুণ। মুখে হওয়া ব্রণর বিরুদ্ধে কাজ করে মুখকে ব্রণ মুক্ত করে তুলতে পারে কমলার খোসা। একটি গোটা কমলার খোসা ১ কাপ জলে সিদ্ধ করে নিয়ে সেই জল মুখ ধোয়ার কাজে ব্যবহার করুন। ত্বকে তেলের ভারসাম্য বিগড়ে গেলেও ব্রণ হয় অনেক সময়ে। ত্বকের তৈলাক্ত ভাব কমাতে তাজা কমলার খোসার সঙ্গে মুসুরের ডাল বেটে নিন। বেটে মিশ্রণটি নিয়মিত ত্বকে লাগান। এতে ত্বক মসৃণ তো হবেই, মুখের দাগও দূর হবে। তবে কমলার খোসা সরাসরি ত্বকে প্রয়োগ করা যায় না। তাতে হিতে বিপরীত হতে পারে।

রোদে পোড়া ত্বকের পরিচর্যা

রোদে পোড়া ত্বকের জৌলুস ফেরাতে ও ত্বক উজ্জ্বল করতে কমলালেবুর খোসার তুলনা নেই। ২ টেবিল চামচ কমলার খোসা গুঁড়ো, কয়েক ফোঁটা লেবুর রস, ১ টেবিল চামচ চন্দন গুঁড়ো মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। সারা মুখে ভাল করে লাগিয়ে তিরিশ মিনিট রেখে ঠান্ডা জলে মুখ ধুয়ে নিন। মাসে ৩ থেকে ৪ বার করলে ভাল ফল পাবেন। নয়তো ১ টেবিল চামচ কমলার খোসা গুঁড়ো, ১ টেবিল চামচ হলুদ ও ১ টেবিল চামচ মধু মিশিয়ে মুখ ও গলায় লাগান। ১০ মিনিট পর গোলাপ জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন, তবে ব্রণ থাকলে এই প্যাক লাগাবেন না।

ত্বকের শুষ্কতা দূর করতেও কাজে আসে কমলালেবুর খোসা।

ত্বকের শুষ্কতা দূর করতেও কাজে আসে কমলালেবুর খোসা। —ফাইল চিত্র

মুখ পরিষ্কার করতে

ত্বকে প্রাণ নেই? কাজে আসতে পারে কমলার খোসা। স্ক্রাবার হিসাবে কমলালেবুর খোসা ত্বকের মৃত কোষকে সরিয়ে ত্বককে উজ্জ্বল করে তোলে। এক টেবিল টক দই চামচ কমলালেবুর খোসার গুঁড়োর সঙ্গে মিশিয়ে গোটা মুখে মেখে নিন। ২০ মিনিট রেখে পরিষ্কার জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। দেখবেন উজ্জীবিত লাগবে ত্বক। ত্বকের শুষ্কতা দূর করতেও কাজে আসে কমলালেবুর খোসা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Orange Beauty Tips Winter care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE