Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Saree

Summer sarees: গরমকালে শাড়ি পরে থাকুন ফুরফুরে, কোন ধরনের শাড়ি এই মরসুমে মানানসই

শাড়ি যে কোনও মরসুমেই মানানসই। কিন্তু অনেকেই অত্যধিক গরমে শাড়ি পরতে ভয় পান। বুঝতে পারেন না, কোন ধরনের শাড়িতে আরাম বেশি।

প্রিন্টেড শিফন শাড়িও কিন্তু গরমের দিনে পরাটা আরামদায়ক।

প্রিন্টেড শিফন শাড়িও কিন্তু গরমের দিনে পরাটা আরামদায়ক। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ মে ২০২২ ১৯:৩১
Share: Save:

সারা বছরই শাড়ি পরা যায়। শীত-গ্রীষ্ম-বর্ষা— যে কোনও মরসুমেই শাড়ি জমিয়ে দিতে পারে আপনার সাজ। কিন্তু গরমের দিনে অনেকেই শাড়ি পরতে দ্বিধা করেন। ঘামে প্যাচপ্যাচ করতে করতে কে-ই বা চান সারা দিন কাটাতে! তাই এই সময় কোনও অনুষ্ঠান বা়ড়িতেও অনেকে বেছে নেন সুতির কুর্তা কিংবা সালোয়ার কামিজ। তবে ঠিক কী ধরনের শাড়ি পরলে এই গরমেও আরাম পাওয়া যাবে, তা জানা থাকলে কিন্তু আপনার সব মুশকিল আসান। শুধু অনুষ্ঠান বাড়ি কেন, রোজের জীবনেও তখন আপনি শাড়ি পরতে পারবেন।

আমাদের দেশে নানা ধরনের শাড়ি পাওয়া যায়। কিছু কিছু প্রদেশের সুতির শাড়ি গরমের জন্য আদর্শ। আবার সুতি ছাড়াও এমন অনেক কাপড়ের শাড়ি বাজারে পাওয়া যায় যা আপনি অনায়াসে গরমের দিনে পরতে পারেন। জেনে নিন, সেগুলি কী এবং কোথা থেকে কিনবেন।

হ্যান্ড ব্লক প্রিন্ট

সুতি বা মলমলের উপর হাতে ব্লক প্রিন্ট করা নানা ধরনের শাড়ি বাজারে পেয়ে যাবেন। ইনস্টাগ্রামে ‘চিড়িয়া’ বা ‘নিম্বু পানি’র মতো অনেক পেজ রয়েছে যেখান থেকে মিষ্টি নকশা করা ব্লক প্রিন্ট শাড়ি আপনি বাড়ি বসেই অর্ডার করতে পারেন।

মলমল

মলমলের শা়ড়ি এতই নরম যে পরলে মনে হবে গায়ে কিছুই দেননি। গরমের দিনে রোজকার পরার জন্য এই শাড়ি অতুলনীয়। দক্ষিণাপণে বহু দোকানে আপনি মলমলের উপর নানা রকম প্রিন্টের রংবেরঙের শাড়ি পেয়ে যাবেন।

জামদানী

গরমকালে বিয়েবাড়ি? চোখ বন্ধ করে তা হলে জামদানী বেছে নিন। তন্তুজ থেকে গড়িয়াহাটের ট্রেডার্স অ্যাসেম্বলি— শহরের একাধিক দোকানে নানা দামের নানা রকম জামদানী আপনি পেয়ে যাবেন।

চান্দেরীর মতো হালকা অথচ অভিজাত শাড়ির জুড়ি মেলা ভার।

চান্দেরীর মতো হালকা অথচ অভিজাত শাড়ির জুড়ি মেলা ভার।

শিফন

প্রিন্টেড শিফন শাড়িও কিন্তু গরমের দিনে পরাটা আরামদায়ক। বিশেষ করে যাঁদের পেশার জন্য প্রায় রোজই শাড়ি পরতে হয়, তাঁদের পক্ষে শিফন শাড়ি পরা এবং কাচা-ধোয়া করাটা সুবিধাজনক। শিফনের শাড়ি শহরের একাধিক দোকানে পেয়ে যাবেন। তবে যদি একটু অন্য ধাঁচের প্রিন্টেড শিফন খোঁজেন, তা হলে ‘উম্যায়রা’-র মতো কিছু বস্ত্রবিপণি ঢুঁ মারতে পারেন।

চান্দেরী

চান্দেরীর মতো হালকা অথচ অভিজাত শাড়ির জুড়ি মেলা ভার। যে কোনও বিশেষ দিনে বা সান্ধ্যঅনুষ্ঠানে নির্দ্বিধায় চান্দেরী শাড়ি বেছে নিন। পেয়ে যাবেন শহরের নানা বস্ত্রবিপণি কিংবা ফেসবুক বিভিন্ন অনলাইন বস্ত্রবিপণিতেও

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Saree Summer Tips fashion trend
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE