Advertisement
১১ মে ২০২৪
Daily Soap

Hand Wash on Face: হাত ধোয়ার সাবান দিয়ে মুখ ধুলে কী হয়

ফেসওয়াশ ফুরিয়ে গেলে প্রবণতা দেখা দেয় অন্য কোনও ধরনের সাবান দিয়ে মুখ পরিষ্কার করে ফেলার। তাই বলে হাত ধোয়ার সাবান দিয়ে মুখ পরিষ্কার করবেন না।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২২ ১৭:১২
Share: Save:

সাবান তো সাবানই! এ রকম অনেকেই মনে করেন। তাই ফেসওয়াশ ফুরিয়ে গেলে অনেক সময়েই প্রবণতা দেখা দেয় অন্য কোনও ধরনের সাবান দিয়ে মুখ পরিষ্কার করে ফেলার। কেউ হয়তো বডিওয়াশ ব্যবহার করেন। কেউ বা আর একটু অন্য রকম কোনও সাবান মেখে দেখতে চান। যেমন সবচেয়ে সহজ হল এ ক্ষেত্রে বেসিনের ধারে সাবান রাখার সুন্দর বোতলটি থেকে কিছুটা তরল হাত ধোয়ার সাবান নিয়ে ব্যবহার করা। কিন্তু এতে কি কোনও ক্ষতি হতে পারে?

তার আগে ভাবতে হবে মুখে ফেসওয়াশ ব্যবহার করা হয় কেন? মূলত ত্বকে জমে থাকা ধুলো ও তেল তুলে ফেলার জন্যই। ফেসওয়াশে যতটা পরিমাণ সাবান থাকে, তা-ও মুখের কোমল ত্বক রুক্ষ করে দিতে পারে। সে কারণেই মুখ ধোয়ার পর ভাল ভাবে ময়শ্চারাইজার লাগানোর পরামর্শ দেওয়া হয়। যাতে ত্বকের আর্দ্রতা তখনই ফিরে আসে।

 কেউ কেউ ভাবেন কড়া মানের সাবান মুখে ব্যবহার করলে বোধ হয় তৈলাক্ত ভাব দ্রুত কাটবে

কেউ কেউ ভাবেন কড়া মানের সাবান মুখে ব্যবহার করলে বোধ হয় তৈলাক্ত ভাব দ্রুত কাটবে

আরও পড়ুন:

হাত ধোয়ার সাবানের ক্ষেত্রে সমস্যা খানিকটা বেশি। তাতে সাবানের পরিমাণ থাকে আরও খানিকটা বেশি। যেহেতু কাজ করতে হলে বিভিন্ন জায়গায় হাত দিতে হয় এবং তাতে ময়লা হওয়ার আশঙ্কা বেশি। তার পর সেই হাতেই আবার আমরা খাবার বানাই এবং খাই। তাই ক্ষতিকর ব্যাক্টিরিয়ার সঙ্গে লড়তে আমাদের অনেকটা বেশি কড়া সাবান প্রয়োজন।

ফলে সেই সাবান মুখে ব্যবহার করলে যে তা সেখানকার কোমল ত্বকের জন্য অত্যধিক কড়া হয়ে যেতে পারে, তা তো বোঝাই যাচ্ছে। কেউ কেউ ভাবেন কড়া মানের সাবান মুখে ব্যবহার করলে বোধ হয় তৈলাক্ত ভাব দ্রুত কাটবে এবং ব্রণর মতো সমস্যা থাকলে চলে যাবে। তা কিন্তু একেবারেই নয়। বরং তাতে ব্রণর আশপাশের ত্বক অতিরিক্ত বেশি শুষ্ক হয়ে যেতে পারে। তার থেকে ব্রণর অঞ্চলে জ্বালা এবং চুলকানি হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Daily Soap Handwash skin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE