Advertisement
০৪ মে ২০২৪
Winter Skin Care Tips

পৌষের শীতে ত্বক নিষ্প্রাণ হয়ে পড়েছে? কয়েকটি খাবার খেয়ে মাঘেই ফিরিয়ে আনুন জেল্লা

ত্বকের হাল ফেরাতে বরং চোখ বন্ধ করে ভরসা রাখতে পারেন কিছু খাবারের উপর। কারণ শুধু মাখলেই হবে না, ত্বকের খেয়াল রাখতে হবে ভিতর থেকে।

Winter Foods that can help keep your skin hydrated.

নিষ্প্রাণ ত্বকে প্রাণ প্রতিষ্ঠা করবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ জানুয়ারি ২০২৪ ১৮:০৬
Share: Save:

শীতে ত্বক শুষ্ক হবে সেটাই স্বাভাবিক। কিন্তু ত্বকের শুষ্কতা মেনে নেওয়া একেবারেই স্বাভাবিক বিষয় নয়। শুষ্ক ত্বকের যত্নে অনেকেই নানা ব্যবস্থা নেন। প্রসাধনী ব্যবহার করেন, ঘরোয়া টোটকায় ভরসা রাখেন। আবার মাঝেমাঝেই পার্লারে ঢুঁ দেন। কিন্তু এত কিছু করেও শেষ পর্যন্ত ত্বকের হাল ফেরানো যায় না। ত্বকের হাল ফেরাতে বরং চোখ বন্ধ করে ভরসা রাখতে পারেন কিছু খাবারের উপর। কারণ, শুধু মাখলেই হবে না, ত্বকের খেয়াল রাখতে হবে ভিতর থেকে।

ঘি

শীতে গরম ভাতে ঘি খেতেই পারেন। মন ভাল থাকবে। আবার ত্বকেরও যত্ন নেওয়া হবে। ঘিয়ে রয়েছে অ্যান্টি-অক্সিড্যান্টের মতো উপাদান, যা ভিতর থেকে ত্বকের যত্ন নেয়। সতেজ রাখে ত্বক।

নারকেল তেল

অনেকেই ত্বকে নারকেল তেল মাখেন। মাখার পাশাপাশি খেতে পারলেও ভাল। নারকেল তেল হল ত্বকের সুরক্ষাকবচ। বাইরে থেকে ত্বকের দেখাশোনার পাশাপাশি ভিতর থেকেও সমান ভাবে উপকার করে। তা ছাড়া, নারকেল তেল রয়েছে ইলোক্ট্রোলাইটস, যা ত্বকের সজীবতা বজায় রাখে।

Winter Foods that can help keep your skin hydrated.

শীতে রোজ একটি করে কমলালেবু খান। ছবি: সংগৃহীত।

কমলালেবু

শীতে রোজ একটি করে কমলালেবু খান। কমলালেবু হল ভিটামিন সি-র সমৃদ্ধ উৎস। এই ভিটামিন ত্বকের আর্দ্রতা বজায় রাখে। কমলালেবুতে রয়েছে অ্যান্টি-অক্সিড্যান্ট, যা ত্বকের মসৃণ করে তোলে।

বেদানা

শুধু হার্টের নয়, কিন্তু শীতকালে ত্বকেরও খেয়াল রাখে বেদানা। এই ফলে রয়েছে অ্যান্টি-অক্সিড্যান্ট এবং ভিটামিন সি। উপাদানগুলি ত্বকের ঝলমলে ভাব নষ্ট হতে দেয় না। তাই শীতে শুধু নামীদামি প্রসাধনী না মেখে খাওয়াদাওয়াতেও নজর দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Winter Winter Care Tips Skin Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE