Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ অক্টোবর ২০২১ ই-পেপার

Belly Button Massage: গাঁটের ব্যথায় কষ্ট পাচ্ছেন? নাভিতে তেল মালিশ করলে উপকার পাবেন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১১ অগস্ট ২০২১ ১৩:২৯
নাভি মালিশের কোন কোন গুণের কথা বলছে আয়ুর্বেদ?

নাভি মালিশের কোন কোন গুণের কথা বলছে আয়ুর্বেদ?
ছবি: সংগৃহীত

আয়ুর্বেদে নাভিতে তেল মালিশের নানা উপকারের উল্লেখ আছে। এই শাস্ত্র মতে, নাভি হল এমন একটি স্থান, যেখানে শরীরের সব শক্তি সঞ্চিত থাকে। তাই শরীরের এই অংশটি মালিশ করলে নানা ধরনের উপকার পাওয়া যায়।

নাভি মালিশের ঠিক কোন কোন উপকারের কথা বলা হয়েছে আর্য়ুবেদে? জেনে নিন।

হজম শক্তি বাড়ায়: নাভিতে তেল মালিশ করলে পেটে রক্তচলাচলের পরিমাণ বাড়ে। ফলে হজমশক্তি বাড়ে। যাঁদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা আছে, তাঁদেরও উপকার হয়।

মন শান্ত করে: নাভিতে তেল মালিশে মন শান্ত হয়। এমনও বলা হচ্ছে আয়ুর্বেদে। মনসংযোগ বাড়ে, আবেগের উপর নিয়ন্ত্রণ আসে। উদ্বেগ কমে।

Advertisement

চুলের বৃদ্ধি: প্রায় ৭২ হাজার শিরা-উপশিরা নাভির সঙ্গে যুক্ত। তার অনেকগুলিই শেষ পর্যন্ত পৌঁছে গিয়েছে মাথার ত্বকে। আয়ুর্বেদ বলছে, নাভিতে তেল মালিশ করলে এই শিরা-উপশিরার মাধ্যমে চুলের পুষ্টি হয়। ফলে চুলের বৃদ্ধি হয় দ্রুত।

যৌনক্ষমতা: অনেকের মতে, নারী কিংবা পুরুষের যে কেউই যদি নাভিতে নিয়মিত নিম তেল বা নারকেল মালিশ করেন, তা হলে যৌনক্ষমতা বাড়ে।

নাভিতে তেল মালিশ কমে গাঁটের ব্যথাও।

নাভিতে তেল মালিশ কমে গাঁটের ব্যথাও।


গাঁটের ব্যথা কমে: এই জাতীয় ব্যথা কমানোর দাওয়াই হিসেবে আয়ুর্বেদে বলা হয়েছে নাভিতে তেল মালিশ করার কথা। এমনও উল্লেখ রয়েছে, এতে নাকি হাড়ের ঘনত্ব বাড়ে।

চোখের সমস্যা কমে: সারা দিন কম্পিউটারের দিকে তাকিয়ে থাকা বা বই পড়ার মতো অভ্যাসের ফলে চোখ শুকিয়ে যেতে পারে। চিকিৎসার পরিভাষায় যাকে বলে ‘ড্রাই আইজ’। নাভিতে নিয়মিত তেল মালিশে এই সমস্যাও কমতে পারে।

উজ্জ্বল ত্বক: আয়ুর্বেদ মতে, নাভিতে নিয়মিত অলিভ তেলের মালিশ ত্বকের ঔজ্জ্বল্য বাড়িয়ে দিতে পারে। এতে ত্বকে রক্ত চলাচলের পরিমাণ বাড়ে। কমে ত্বকে দূষিত পদার্থের পরিমাণ। তাতেই উজ্জ্বল হয় ত্বক।

আরও পড়ুন

Advertisement