Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

টুকরো খবর

২৯ সেপ্টেম্বর ২০১৪ ০১:৪৮

ওষুধের দাম নিয়ে প্রতিবাদে কংগ্রেস

নিজস্ব সংবাদদাতা • কলকাতা

জীবনদায়ী এবং অত্যাবশ্যকীয় বহু ওষুধের দাম নিয়ন্ত্রণের ব্যবস্থা তুলে দিচ্ছে নরেন্দ্র মোদীর সরকার। এর জেরে বহু ওষুধের দামই সাধারণ মানুষের নাগালের বাইরে চলে যাবে। এই অভিযোগ করেই পুজোর পরে রাস্তায় নামবে কংগ্রেস। প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী রবিবার বলেন, “আমেরিকা-সহ কিছু দেশের বড় বড় ওষুধ প্রস্তুতকারক সংস্থাকে সুবিধা পাইয়ে দিতে এমন সিদ্ধান্ত নিচ্ছে কেন্দ্র। সুইস একটি সংস্থা এক বার ক্যান্সারের ওষুধের দাম ৮ হাজার টাকা করেছিল। ইউপিএ সরকার তখন হস্তক্ষেপ করে তার দাম চার হাজার টাকায় এনেছিল। এখন যা হচ্ছে, তাতে সাধারণ মানুষ বিপদে পড়বেন।” পুজোর পরে কংগ্রেসের যা আন্দোলন কর্মসূচি আছে, তার মধ্যে ওষুধের বিষয়টিও অন্তর্ভুক্ত করেছেন অধীর।

Advertisement

সদ্যোজাতের মৃত্যু কৃষ্ণগঞ্জে

অস্বাভাবিক মৃত্যু হল সদ্যোজাত এক শিশুর। পুলিশ মৃতদেহটি ময়নাতদন্তের জন্য পাঠিয়েছে। শুক্রবার সকালে কৃষ্ণগঞ্জ ব্লক প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে একটি কন্যা সন্তান প্রসব করেন শাকদহের বাসিন্দা চায়না ঘোষ। জন্মের পর থেকে শিশুটি সুস্থই ছিল। কিন্তু রবিবার সকালে তাকে মৃত অবস্থায় দেখতে পান হাসপাতালের কর্মীরা। বিষয়টি জানার পরই কর্তব্যরত চিকিৎসক শিশুটির মৃতদেহটিকে ময়নাতদন্তের সিদ্ধান্ত নেন। পুলিশ ও পারিবারিক সূত্রে জানা গিয়েছে, চায়নাদেবীর স্বামী দেবু ঘোষ দুবাইয়ে রাজমিস্ত্রির কাজ করেন। তাঁদের দু’টি মেয়ে আছে। এর আগে দু’টি ছেলেরও জন্ম হয়েছিল। কিন্তু তারা বাঁচেনি। চায়নাদেবীর মা সুনিতা ঘোষ বলেন, “আমার নাতনি সুস্থই ছিল। কিন্তু সকালে দুধ খাওয়ানোর পরেই মারা গিয়েছে। কী যে হল কিছুই বুঝতে পারছি না।”

আনন্দ-পরশ



পার্ক সার্কাসের উদ্দীপনী ক্লাবের মণ্ডপে দেবাশিস রায়ের তোলা ছবি।

রুগণ জীবনে আনন্দ-পরশ। কেউ ব্রেন স্ট্রোকে আক্রান্ত। কেউ বা চলচ্ছক্তিহীন। এঁদের সুস্থ জীবনে ফিরিয়ে দেওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছেন চিকিৎসক মৌলিমাধব ঘটক। তাঁর মেডিক্যাল রিহ্যাবিলিটেশন সেন্টারের পক্ষ থেকে রবিবার সন্ধ্যায় কলকাতার বিভিন্ন পুজো মণ্ডপে নিয়ে যাওয়া হয়েছিল এঁদের। এই উদ্যোগকে স্বাগত জানাতে পাশে দাঁড়ালেন পাওলি দাম।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement