Advertisement
২০ এপ্রিল ২০২৪
Cuts and Bruises

Bruises: একটুতেই কালশিটে পড়ে যাচ্ছে? বড় কোনও রোগের লক্ষণ নয় তো

একটু চোট পেতেই হাতে-পায়ে কালশিটে পড়ে যাচ্ছে! এই রকম হলে কিন্তু সাবধান হতে হবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২১ ১৮:০৯
Share: Save:

একটু চোট পেতেই কালশিটে পড়ে গেল? অনেকেই এ রকম সমস্যায় পড়েন। কখনও কখনও আবার এমনও হয় যে কোথায় বা কখন লাগল সেইটাই মনে করতে পারছেন না, কিন্তু বেশ বড় কালশিটে পড়ে গিয়েছে। আর তার সঙ্গে বেজায় ব্যথাও। মাঝেমধ্যে কালশিটে পড়তেই পারে। কিন্তু খুব ঘন ঘন যদি এই ধরনের সমস্যায় পড়েন, তা হলে কিন্তু ভাবার বিষয়। হতেই পারে এটি বড় কোনও রোগের উপসর্গ।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কেন ঘন ঘন কালশিটে পড়তে পারে?

১) রক্ত ঠিক মতো জমাট না বাঁধলে কিংবা রক্ত জমাট বাঁধতে দেরি হলে কিন্তু কালশিটে পড়ার আশঙ্কা তৈরি হয়। সেই কারণে হেমোফিলিয়া জাতীয় রোগ থাকলে কালশিটে পড়ার প্রবণতা বেশি থাকে।

২) ঘন ঘন কালশিটে পড়া কিন্তু হতে পারে ক্যানসারের লক্ষণ। ব্লাড ক্যানসার বা বোনম্যারো ক্যানসার হলে কালশিটে পড়ার আশঙ্কা বাড়ে।

৩) লিভার সিরোসিসের কারণেও কিন্তু দেখা দিতে পারে কালশিটে। অতিরিক্ত মদ্যপানের কারণে সাধারণত এই অসুখ হয়। লিভারের যে প্রোটিনটি রক্ত জমাট বাঁধতে সহায়তা করে, সেই প্রোটিনের উৎপাদন কমিয়ে দেয় এই অসুখ।

৪) ঘন ঘন কালশিটে পড়ছে মানে ভিটামিনের অভাব হয়নি তো? শরীরে ভিটামিন সি বা ভিটামিন কে-র অভাব ঘটলেও কালশিটে পড়তে পারে। বিশেষ করে শরীরে ভিটামিন কে-র পরিমাণ বেশি কমে গেলে কালশিটে পড়ার প্রবণতা জন্মায়।

৫) বিশেষ কোনও ওষুধের প্রতিক্রিয়াও হতে পারে কালশিটে পড়ার কারণ। অ্যাসপিরিন জাতীয় ওষুধ রক্ত জমাট বাঁধতে দেয় না। তাই এই ধরনের ওষুধ খেলে কালশিটে পড়ার আশঙ্কা থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cuts and Bruises Health Tips Health Problems
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE